Bhaifota Special Sweet Recipe: দোকান থেকে না কিনে ভাইফোঁটায় বাড়িতেই বানান সুস্বাদু ৩ মিষ্টি

Shreya Chatterjee

Shreya Chatterjee

করোনার পর থেকে অনেকেই কিন্তু মিষ্টি কিনে খেতে একেবারেই পছন্দ করেন না। বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ মিষ্টি। তাহলে অবশ্যই জেনে নিন সহজ রেসিপি। অনেকের মধ্যে দাদা ভাইদের সুগারের প্রবণতা বেড়ে যাচ্ছে বা অনেকেই আছে যারা ডায়েট কন্ট্রোল করছেন তাদের কিন্তু বাড়িতে বানানো কম চিনি দিয়ে মিষ্টি খাওয়াতে পারেন।

বাড়িতে বানানো এই মিষ্টি খেয়ে দাদা ভাইদের মুখেও হাসি ফুটবে। বর্তমানে মিষ্টির দোকানে গেলে ১৫ টাকার কমে খুব একটা ভালো মিষ্টি পাওয়া যায় না, আর তারপরেও এত দাম দিয়ে আপনি খুব একটা ভালো মানের মিষ্টিও পান না, সেক্ষেত্রে ভাইফোঁটা উপলক্ষে যদি বাড়িতেই এত সহজে মিষ্টি বানাতে পারেন, তাহলে তো কথাই নয়।

১) কাঁচাগোল্লা: উপকরণ
দুধ তিন লিটার
লেবুর রস পরিমাণমতো
চিনি পরিমাণমতো
৫ টেবিল চামচ কনডেন্স মিল্ক
খোয়া ক্ষীর চার টেবিল চামচ

দুধ গরম করতে হবে ভালো করে। গরম হয়ে গেলে গ্যাস বন্ধ করে তার মধ্যে লেবুর রস দিয়ে দিতে হবে। এর থেকে খুব সুন্দর ছানা তৈরি হয়ে যাবে। অর্ধেকটা ছানার সঙ্গে মিশিয়ে নিতে হবে। চিনি। বাকি অর্ধেকটা আলাদা করে রেখে দিতে হবে। গ্যাসের উপরে একটি প্যান বসিয়েই ছানাকে খুব ভালো করে মেড়ে নিয়ে তার মধ্যে দিয়ে দিতে হবে খোয়াক্ষীর। এবং কনডেন্স মিল্ক। ভালো করে একটা দো বানাতে হবে, তারপর গোল করে এই দো থেকে কেটে নিতে হবে। এরপর ওই অর্ধেকটা ছানার মধ্যে এই গোল গোল অংশগুলোকে খুব ভালো করে গড়ে নিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ কাঁচাগোল্লা।

কালাকাঁদ : ২) উপকরণ – ৫০০ গ্রাম ছানা, চিনি পরিমাণ মতো , কনডেন্সড মিল্ক এক কাপ,
গুঁড়ো দুধ ৪ টেবিল চামচ, ঘি পরিমাণ মতো, চপড বাদাম, তরল দুধ এক লিটার

প্রণালী: প্রথমে ছানা হাতে সাহায্যে খুব ভালো করে ভেঙে নিতে হবে। তারপরে কড়াইতে ঘি গরম করে ছানা দিয়ে দিতে হবে। এরপর এর মধ্যে একে একে গুঁড়ো দুধ এবং তরল দুধ দিয়ে খুব ভালো করে মেশাতে হবে। বেশ ঘন ঘন হয়ে গেলে এলাচ এবং বাদাম দিয়ে নাড়াচাড়া করে কনডেন্সড মিল্ক দিয়ে দিতে হবে। খুব ভালো করে নাড়াচাড়া করতে হবে, এরপরে একটি থালাতে ঘি ব্রাশ করে মিশ্রণটি ঢেলে দিতে হবে ঠান্ডা হওয়ার আগে ছুরি দিয়ে চৌকো চৌকো করে কেটে রাখুন। তারপরে ঠান্ডা হয়ে গেলে পরিবেশন করুন আপনার হাতে বানানো ‘ছানার কালাকাঁদ’৷

রাজভোগ: ৩) উপকরণ: ছানা ২৫০ গ্রাম
সুজি ২ টেবিল চামচ
চিনি দু কাপ
কেশর এক চিমটে
এলাচ গুঁড়ো এক চিমটে
আমন্ড কুচি
পেস্তা কুচি এক মুঠো

প্রণালী: ছানার মধ্যে যেন এতোটুকু জল না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। এরপর ছানার মধ্যে খুব ভালো করে সুজি আর হলুদ কেশরের রং দিয়ে ভালো করে মেখে নিতে হবে। মিশ্রণকে খুব ভালো করে করে নিতে হবে। লেচি কেটে রসগোল্লার নতুন করে গোল গোল করে নিতে হবে। উপরে আমন্ড আর পেস্তা খুব ভালো করে মেখে নিতে হবে। একটি পাত্রের মধ্যে জল দিয়ে তার মধ্যে চিনি দিয়ে ভালো করে ফুটিয়ে তার মধ্যে এলাচ সামান্য পরিমাণে কেশরের জল দিয়ে ভালো করে নাড়িয়ে চিনির সিরা তৈরি করে নিয়ে এরপরে এর মধ্যে গোলা করে কাটা ওই ছানা দিয়ে দিতে হবে, তারপরে বেশ খানিকক্ষণ ধরে নাড়িয়ে নাড়িয়ে দেখবেন এগুলো ফুলে ফুলে রসগোল্লা মতন হয়ে গেছে। এইভাবে বানান রাজভোগ।

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক