Hoop Food

Recipe: ডিম ও বেগুন দিয়ে বানিয়ে ফেলুন অসাধারণ রেসিপি, চেটেপুটে খাবেন সকলে

ভাতের সঙ্গে জল মেখে খাবার সময় একটু মুচমুচে বেগুনি ভাজা হলে মন্দ হয় না। এও বেগুন ভাজার একটু অন্যরকম পদ্ধতি আছে, বাড়িতে যদি অতিথি আপ্যায়ন করতে চান কিংবা নিজেই একটু যদি অন্য রকমভাবে বেগুন ভাজা খেতে চান, তাহলে অবশ্যই বানিয়ে ফেলতে পারেন, অসাধারণ মুচমুচে বেগুনের রেসিপি।

উপকরণ –
দুটি বেশ বড় আকারের বেগুন
চারটি কাঁচা ডিম
পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ
টমেটো কুচি ১ টেবিল চামচ
রসুন কুচি ১ চা চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল-চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
ধনেপাতা কুচি এক মুঠো
কাঁচা লঙ্কা কুচি স্বাদমতো
সরষের তেল পরিমাণমতো
চালের গুঁড়ো ৪ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদমতো

প্রণালী- প্রথমে বেগুনকে খুব ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর বেগুন ভাজার মতো গোল গোল করে কেটে নিতে হবে। এটি ছুরির সাহায্যে বেগুনের মাঝের সামান্য অংশ রেখে মধ্যিখানের অংশ কেটে নিতে হবে। তারপর একটি পাত্রের মধ্যে বেগুনের কেটে রাখা অংশকে খুব ভালো করে হাত দিয়ে চটকে চটকে ভেঙে নিতে হবে। এরপর একটি পাত্রে মধ্যে ওপরের বলা সমস্ত উপকরণগুলিকে খুব ভালো করে একটা পাত্রের মধ্যে মিশিয়ে নিতে হবে। তার মধ্যে নুন, মিষ্টি সামান্য পরিমাণে দিয়ে দিতে হবে।

এরপর গোল গোল করে বেগুনগুলি গরম তেলের মধ্যে দিয়ে দিতে হবে। মাঝের ফাঁকা অংশে চামচে করে ডিম আর বেগুন এর মিশ্রন একটু একটু করে দিয়ে দিতে হবে। ওপরে সামান্য পরিমাণে চালের গুঁড়ো ছড়িয়ে দিতে হবে।বেগুন বেশ ভালো করে ভাজা হয়ে গেলে, অন্য পিঠ আলতো করে পাল্টে দিন এবং সেই পিঠ ভালো করে ভাজা হতে দিন। এইভাবে ফ্রাইংপ্যানে একটি সুন্দর মুচমুচে ডিম বেগুনি ভাজা।

Related Articles