whatsapp channel

Orange Peel Cake Recipe: কমলালেবুর খোসা না ফেলে বানিয়ে ফেলুন অতি সুস্বাদু মজাদার কেক

কমলালেবুর খোসা আমরা ফেলে দিই। কিন্তু কমলালেবুর খোসা ত্বকের রূপচর্চা থেকে শুরু করে আপনার রান্নাবান্না যেকোনো কিছুতেই অসাধারণ ভাবে ব্যবহার করতে পারেন। শীতকালে যেহেতু প্রচুর পরিমাণে কমলালেবু পাওয়া যায়, তাই…

Avatar

HoopHaap Digital Media

কমলালেবুর খোসা আমরা ফেলে দিই। কিন্তু কমলালেবুর খোসা ত্বকের রূপচর্চা থেকে শুরু করে আপনার রান্নাবান্না যেকোনো কিছুতেই অসাধারণ ভাবে ব্যবহার করতে পারেন। শীতকালে যেহেতু প্রচুর পরিমাণে কমলালেবু পাওয়া যায়, তাই সবাইকে চমকে দিতে, বানিয়ে ফেলতে পারেন কমলালেবুর খোসা দিয়ে অসাধারণ মজাদার কেক।

উপকরণ –
কমলালেবুর খোসা ২ টি
কমলালেবুর রস ১ কাপ
কাজু, কিশমিশ এক মুঠো
ময়দা আড়াইশো গ্রাম
চিনি আড়াইশো গ্রাম
এলাচ গুঁড়ো ১ চা চামচ
ভ্যানিলা এসেন্স ১ চা চামচ
বেকিং পাউডার ১ টেবিল চামচ
মাখন ৩ টেবিল চামচ
দুধ প্রয়োজন মত

প্রণালী – কমলালেবুর খোসাগুলিকে কোরারে ঘষে নিতে হবে। মাখন গরম করে তার মধ্যে চিনি দিয়ে দিতে হবে। এরমধ্যে খোসাগুলি দিয়ে ভালো করে ঘাঁটিয়ে নিতে হবে। আধ ঘন্টা রেখে দিতে হবে। এর মধ্যে গরম দুধ দিয়ে দিতে হবে। তারপরে একটু একটু করে ময়দা যোগ করতে হবে। পুরো ময়দাটা আস্তে আস্তে দিয়ে প্রয়োজন অনুযায়ী দুধ দিতে হবে। কমলালেবুর রস দিয়ে ভালো করে কাজু, কিশমিশ দিয়ে ভালো করে চামচের সাহায্যে নাড়িয়ে নিতে হবে। কোন ভাবে যেন ডেলা পাকানো ময়দা না থাকে। ভ্যানিলা এসেন্স, বেকিং পাউডার দিয়ে আবারো ভালো করে নাড়িয়ে নিতে হবে। সবার শেষে এলাচ গুঁড়ো দিয়ে দিতে হবে।

এরপর একটি প্রেসার কুকার নিয়ে তার মধ্যে নুন বা বালি ভালো করে গরম করে নিতে হবে ১০ মিনিটের জন্য। এরপরের ওপরে একটা স্ট্যান্ড দিয়ে যে কোনো অ্যালুমিনিয়ামের পাত্রের মধ্যে সামান্য সাদা তেল ও ময়দা ছড়িয়ে দিয়ে তার মধ্যে এই মিশ্রণটি দিয়ে দিতে হবে। এরপর প্রেসার কুকারের মধ্যে এই পাত্রটি দিয়ে প্রেসার কুকারের সিটি এবং গার্ডার খুলে অন্তত ৩৫ মিনিটের জন্য এটি রেখে দিতে হবে। এরপর ঢাকা খুলে ওপরে সামান্য কমলা লেবুর রস এবং চিনির গুঁড়া ছড়িয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন কমলা লেবুর খোসা দিয়ে তৈরি অসাধারণ কেক(Orange peel cake).

Orange Peel Cake Recipe: কমলালেবুর খোসা না ফেলে বানিয়ে ফেলুন অতি সুস্বাদু মজাদার কেক

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media