বিরাট বদল রেশন ব্যবস্থায়, রাজ্যবাসীর স্বার্থে রেশন কার্ডে বড় সিদ্ধান্ত নিল সরকার

দেশের রেশন ব্যবস্থার (Ration) উপরে ভরসা করে থাকেন বহু মানুষ। করোনার সময় থেকেই বিনামূল্যে রেশন সামগ্রী বিলি করা শুরু হলে বহু সংখ্যক মানুষ লাভবান হয়েছেন। করোনা পরিস্থিতি ঠিক হয়ে গেলেও এখনো বিভিন্ন কার্ডে বিভিন্ন পরিমাণ রেশন বিনামূল্যে দেওয়া হয়ে থাকে দেশের সাধারণ মানুষকে। এবার রেশন ব্যবস্থা নিয়ে একটি বড় সমস্যার সমাধান হল। এবার থেকে রেশন ব্যবস্থার কোনো সমস্যায় খাদ্য দফতর বা অন্য কোথাও যেতে হবে না। অনলাইনে বাড়িতে বসেই মেটানো যাবে সমস্ত সমস্যা। এবার রেশন ব্যবস্থাকে ঘিরে অনলাইন ডিজিটাল ব্যবস্থা চালু করা হয়েছে সরকারের তরফে।

রেশন কার্ড প্রত্যেক দেশবাসীর কাছে একটি গুরুত্বপূর্ণ নথি। বিভিন্ন রেশন কার্ড সংক্রান্ত সমস্যাও লেগে থাকে প্রায়ই। তবে নাম বদল, পরিবার অন্তর্ভুক্তি, যোজনা বদল সমস্ত কিছুই এবার থেকে অফলাইনের বদলে হতে চলেছে অনলাইনে। এবার থেকে স্মার্ট ফোনের মাধ্যমে বাড়িতে বসেই সমস্ত কাজ করা সম্ভব হবে। সেক্ষেত্রে অনলাইনে খাদ্য দফতরের ফুড পোর্টালে গিয়েই সমস্ত কাজ করতে হবে।

খাদ্য দফতরের তরফে জানা গিয়েছে, এই নতুন পদ্ধতিতে নিজের পরিবারের রেশন কার্ড সংশোধন করা যাবে নিজেই। বাড়িতে বসেই রেশন কার্ডের নাম, বয়স, ঠিকানার মতো কোনো কিছুতে ভুল থাকলে তা ঠিক করে নেওয়া যাবে বাড়িতে বসেই। এমনিতে রেশন কার্ডের কোনো সমস্যায় খাদ্য দফতরে গিয়ে সমাধান করতে হয় গ্রাহকদের। কিন্তু এবার গ্রাহকদের সমস্যা দূর করতেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে খবর খাদ্য দফতর সূত্রে।

ইতিমধ্যেই রেশন বন্টন ব্যবস্থায় ওজনে কারচুপিতে লাগাম টানতে বৈদ্যুতিন ওজন যন্ত্রের ব্যবহার চালু করা হয়েছে রাজ্য খাদ্য দফতরের তরফে। তবে এই ব্যবস্থা আপাতত পাইলট প্রকল্প হিসেবে চালু করা হয়েছে। তবে রাজ্যের খাদ্যমন্ত্রী জানিয়েছেন, রেশন ব্যবস্থায় কারচুপি আটকাতে পরের ধাপে রেশন দোকান গুলিতে বৈদ্যুতিন যন্ত্রের ব্যবহার বাধ্যতামূলক করা হবে।