Advertisements

মাত্র দু মাসেই বিনিয়োগ ১৮ হাজার কোটি টাকা, শিল্পের চমকপ্রদ ছবি বাংলায়, বাড়বে চাকরির সুযোগ!

Nirajana Nag

Nirajana Nag

Follow

বাংলায় (West Bengal) শিল্প নেই, বড় শিল্পগুলি বিনিয়োগ করতে চায় না এ রাজ‍্যে, বাংলা নিয়ে এমন বদনাম রয়েছে প্রচুর। উপরন্তু এ বছর বাংলায় প্রস্তুতির সময় না পাওয়ার কারণে বাণিজ‍্য সম্মেলন অনুষ্ঠিত হবে না বলে জানা গিয়েছে। আর তারপরেই বিরোধীরা সরব হয়েছেন রাজ‍্য সরকারের বিরুদ্ধে। রাজ‍্যে বিনিয়োগের দৃশ‍্যটি ঠিক কেমন বর্তমানে?

উল্লেখ‍্য, সম্প্রতি কেন্দ্রীয় বাণিজ‍্য মন্ত্রকের দেওয়া তথ‍্য অনুসারে জানা গিয়েছে, চলতি বছরে বিপুল পরিমাণে বিনিয়োগ এসেছে বাংলায়। তথ‍্য অনুসারে, চলতি বছরের জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে বাংলায় যে পরিমাণ বিনিয়োগ এসেছে তা বিগত ১০ বছর ধরে গড়ে যে পরিমাণ বিনিয়োগ এসেছিল তাকেও ছাপিয়ে গিয়েছে। তাও আবার শুধুমাত্র বড় সংস্থার হাত ধরেই বাংলায় এসেছে এই বিনিয়োগ।

পরিসংখ‍্যান বলছে, চলতি বছরের জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে বিনিয়োগের পরিমাণ ১৮ হাজার ৫৩০ কোটি টাকা। অন‍্যদিকে ২০২৩ এর জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে লগ্নি পরিমাণ ছিল ১ হাজার ২২৫ কোটি টাকা। সেক্ষেত্রে চলতি বছরে বিনিয়োগ বেড়েছে কয়েক  গুণ। রিপোর্ট অনুযায়ী চলতি বছরের জানুয়ারি মাসেই ১৬ হাজার ২ হাজার ২৬১ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। এই প্রস্তাবিত শিল্পগুলিতে ৪ হাজার ৮৯১ জনের কর্মসংস্থান হতে পারে।

স্টিল কাস্টিং, ইন্ডাস্ট্রিয়াল ইনস্যুলেশন, পোশাক, ডাকটাইল আয়রন পাইপ, স্টিল প্রসেসিং, রেলের বগি শিল্পে হয়েছে বিনিয়োগ। বড় শিল্পের ক্ষেত্রেই বিনিয়োগ হয়েছে প্রচুর। এর মধ‍্যে ক্ষুদ্র শিল্পে বিনিয়োগের বিষয়টি যুক্ত করলে বাংলায় কর্মসংস্থানের সুযোগ আরো বাড়তে পারে। বাংলার ক্ষেত্রে এটি খুবই ভালো খবর।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow