whatsapp channel

Ration Card: মধ্যবিত্তদের জন্য দারুন সুখবর, এই রেশন কার্ড থাকলেই মিলবে একাধিক সুবিধা

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

Advertisements

ভারতে মূলত দুই ধরণের রেশন কার্ড থাকে। একটি হল APL (Above Poverty Level) এবং BPL (Below Poverty Level)। তবে এই দুই ধরণের কার্ডের মধ্যে BPL কার্ডে তুলনামূলক ভালো ভালো কিছু পরিষেবা দিয়ে থাকে সরকার। এই ধরণের কার্ডে একদিকে যেমন মেলে বিনামূল্যে রেশনের সুবিধা, তেমনই অন্যদিকে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা লাভের ক্ষেত্রেও এই রেশন কার্ড খুবই উপযোগী।তাই এই রেশন কার্ডটিকে সময়ে সময়ে আপডেট রাখা এবং কিছু ভুল থাকলে তা সংশোধন করা জরুরি। পাশাপাশি আপনি যদি এরকম কিছু সংশোধন করে থাকেন বা নতুন রেশন কার্ডের জন্য আবেদন করে থাকেন, তাহলে তার স্ট্যাটাস চেক করাটাও জরুরি।

Advertisements

রেশন কার্ড সংশোধনের জন্য প্রথমেই আপনাকে খাদ্য দপ্তরের ওয়েবসাইট (food.wb.gov.in)-তে গিয়ে Ration Card সিলেক্ট করে Apply for Correction in the Existing Ration Card অপশনে ক্লিক করুন। এবার মোবাইল নম্বর বসিয়ে দিলেই রেশন কার্ডের বিস্তারিত তথ্য সামনে আসবে। সেখানে ‘Form-5’ অপশনে ক্লিক করে রেশন কার্ডের যা কিছু সংশোধন করার প্রয়োজন সঠিকভাবে লিখে দিন। এরপর সেই সংশোধিত ডকুমেন্ট আপলোড করুন। এরপর Next অপশনে ক্লিক করে Get OTP তে ক্লিক করুন। এরপর আপনার মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেটি নির্দিষ্ট স্থানে বসিয়ে Submit করলেA0ই সংশোধনের প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে।

Advertisements

এছাড়াও আপনি যদি নতুন রেশন কার্ডের জন্য আবেদন করে থাকেন কিংবা রেশন কার্ড সংশোধনের জন্য আবেদন করে থাকেন, সেক্ষেত্রে আপনি রেশন কার্ডের স্ট্যাটাস চেক করে নোটে পারেন বাড়িতে বসেই। এই কাজটি করার জন্যও প্রথমে খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে ‘Check Status of Ration Card Application’ অপশনে ক্লিক করে ফরম নম্বর সিলেক্ট করুন। এবার মোবাইল নম্বর বসিয়ে Captcha Code দিয়ে সার্চ করুন। সেখানেই রেশন কার্ড সংশোধনের আবেদন পত্রের সম্পূর্ণ স্ট্যাটাস দেখতে পাবেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media