Hoop News

Railway Job: মাধ্যমিক পাশ যোগ্যতায় রেলে চাকরি, এই পদ্ধতিতে করুন আবেদন

বছরখানেক আগেই করোনাকালীন সময় কাটিয়ে দেশের মানুষ ফিরেছে স্বাভাবিক জনজীবনে। আর বিগত সময়ের দীর্ঘ লকডাউনে বেড়েছে বেকারত্ব। শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ আবার সরকারি চাকরির আশায় দিন গুনছেন। আর এই অবস্থায় দেশের অর্থনীতির সঙ্গে অনেকেরই চাকরি করার আশা ফুরিয়ে আসছে। হতাশ হচ্ছেন শিক্ষিত সমাজ, যারা এখনো কর্মহীন।

তবে এই পরিস্থিতিতে এই শিক্ষিত বেকার যুবক ও যুবতীদের জন্য দারুন সুযোগ দিচ্ছে রেল। কেন্দ্রীয় সরকারের স্কিল ইন্ডিয়া ট্রেনিং এর মাধ্যমে এপ্রেন্টিস প্রশিক্ষণে জন্য শূন্যপদের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই প্রশিক্ষণ দেওয়া হবে দক্ষিণ-পূর্ব রেলওয়ের বিভিন্ন ওয়ার্কশপে। খুব সহজে বাড়িতে বসে এইসব পদে আবেদন করা যাবে। এখন একনজরে দেখে নিন এই শুন্যপদের বিন্যাস ও আবেদনের বিষয়ে বিস্তারিত দেখে নিন।

◆ শূন্যপদ: বিজ্ঞপ্তি অনুযায়ী মোট ১৭৮৫ শূন্যপদে নিয়োগ করা হবে। খড়্গপুর, সাঁতরাগাছি সহ একাধিক ওয়ার্কশপে এপ্রিন্টইস পদে নিয়োগ করা হবে।

◆ শিক্ষাগত যোগ্যতা: উল্লিখিত পদে আবেদনের জন্য স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাস করতে হবে। এছাড়াও আবেদনকারীর আইটিআই প্রশিক্ষণ সার্টিফিকেট থাকার দরকার পড়বে।

◆ বয়সসীমা: ১ জানুয়ারি, ২০২৩ সালের হিসেবে প্রার্থীর বয়স ১৫ থেকে ২৪ বছরের মধ্যে হতে হবে। তবে তফসিলি জাতি ও তফসিলি উপজাতি প্রার্থীদের প্রার্থীদের ৫ বছর এবং ওবিসি প্রার্থীদের ৩ বছর বয়সের ছাড় থাকবে।

◆ আবেদন পদ্ধতি: অনলাইনে এইসব পদের জন্য আবেদন করতে হবে www.iroams.comএই অফিসিয়াল ওয়েবসাইট থেকে। এই ওয়েবসাইটে ঢুকে সবার আগে আবেদনকারীর রেজিস্ট্রেশন করতে হবে। তারপর জেনারেল ক্যাটাগরির আবেদনকারীর জন্য ১০০ টাকা আবেদন ফি হিসেবে জমা দিতে হবে। যদিও তপশিলি জাতিভুক্ত প্রার্থী, শারীরিক প্রতিবন্ধী এবং মহিলা চাকরিপ্রার্থীদের কোনো আবেদন ফি দিতে হবে না।আবেদন করা যাবে ২৮ ডিসেম্বর, ২০২৩ অবধি।