Hoop News

Govt Job: মাধ্যমিক পাশ যোগ্যতায় রাজ্য সরকারের ক্লার্ক পদে চাকরি, এই তারিখের আগেই করতে হবে আবেদন

বছরখানেক আগেই করোনাকালীন সময় কাটিয়ে দেশের মানুষ ফিরেছে স্বাভাবিক জনজীবনে। আর বিগত সময়ের দীর্ঘ লকডাউনে বেড়েছে বেকারত্ব। শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ আবার সরকারি চাকরির আশায় দিন গুনছেন। আর এই অবস্থায় দেশের অর্থনীতির সঙ্গে অনেকেরই চাকরি করার আশা ফুরিয়ে আসছে। হতাশ হচ্ছেন শিক্ষিত সমাজ, যারা এখনো কর্মহীন।

তবে এই পরিস্থিতিতে এই শিক্ষিত বেকার যুবক ও যুবতীদের জন্য দারুন সুযোগ দিচ্ছে রাজ্য সরকার। সম্প্রতি, রাজ্য সরকারের অন্তর্গত পাবলিক সার্ভিস কমিশনের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই শূন্যপদের বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। খুব সহজে বাড়িতে বসে এইসব পদে আবেদন করা যাবে। কম্পিউটার জানা থাকলে এবং টাইপিংয়ে দক্ষতা থাকলেই পাওয়া যাবে এই চাকরি। এখন একনজরে দেখে নিন এই শুন্যপদের বিন্যাস ও আবেদনের বিষয়ে বিস্তারিত দেখে নিন।

◆ শূন্যপদ: WBPSC Clerkship Recruitment 2023-এর বিজ্ঞপ্তি রাজ্য সরকারের নানা দফতরে অনুযায়ী লোয়ার ডিভিশন পদে নিয়োগ করা হবে। তবে শূন্যপদের বিন্যাসের বিষয়ে বিস্তারিত জানা যায়নি।

◆ শিক্ষাগত যোগ্যতা: এখানে যে পদের বিজ্ঞপ্তি জারি হয়েছে, তাতে আবেদনের জন্য স্বীকৃত বোর্ড থেকে নূন্যতম মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাশ করে থাকতে হবে। এছাড়াও আবেদনকারীর কম্পিউটার প্রশিক্ষণ থাকার দরকার পড়বে। সেই সঙ্গে টাইপিংয়ের ক্ষেত্রে মিনিটে ২০ ইংরেজি শব্দ এবং ১০ বাংলা শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে।

◆ বয়সসীমা: এই পদের জন্য আবেদনকারীর ন্যূনতম বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছর। তবে ১৯৮৩-র ২ জানুয়ারির আগে যাদের জন্মতারিখ, তারা এই পদের জন্য আবেদন করতে পারবেন না।তবে তফসিলি জাতি ও তফসিলি উপজাতি এবং ওবিসি প্রার্থীদের সরকারি নিয়মানুসারে বয়সের ছাড় থাকবে।

◆ বেতন: এই পদে নিয়োগ করা হলে মাসিক বেতন হবে ২২,৭০০ টাকা থেকে ৫৮,৫০০ টাকা পর্যন্ত। সেইসঙ্গে আবাসন ভাড়া ভাতা, চিকিৎসা কভারেজ এবং কর্মসংস্থান সুরক্ষা সহ অনেক সুবিধা মিলবে।

◆ নিয়োগ প্রক্রিয়া: এই পদে নিয়োগের জন্য একটি নয়, তিনটি পরীক্ষা নেওয়া হবে। এর জন্য যোগ্য আবেদনকারীদের প্রথমে প্রিলিমিনারি বা অবজেক্টিভ টাইপ পরীক্ষা, এবং তারপর মেইন বা বর্ণনামূলক টাইপ পরীক্ষা এবং সবশেষে টাইপিংয়ের পরীক্ষা দিতে হবে।

◆ আবেদন পদ্ধতি: অনলাইনে আবেদনের জন্য প্রথমে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের (ডাব্লুবিপিএসসি) অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এরপর ‘অনলাইন রেজিস্ট্রেশন’ সম্পন্ন করুন। তবে আগে রেজিস্ট্রেশন করা থাকলে আর করতে হবেনা। এবার ফেটে লগ ইন করতে আপনার পাসওয়ার্ড এবং আবেদনকারী বা তালিকাভুক্তি আইডি ব্যবহার করুন। সেখানে আপনার শিক্ষাগত যোগ্যতা সহ প্রয়োজনীয় তথ্য নির্ভুলভাবে দিন। এরপর সব ডকুমেন্ট জমা দিয়ে আবেদনের ফি জমা দিন। তাহলেই সম্পূর্ণ হবে আবেদন। আবেদনের শেষ তারিখ ২৯ ডিসেম্বর ২০২৩।

Related Articles