Advertisements

মেট্রো ধরেই সোজা পৌঁছে যাওয়া যাবে নিকো পার্ক, নতুন পালক কলকাতার মুকুটে

Nirajana Nag

Nirajana Nag

Follow

জীবনযাত্রা যত ব্যস্ত হচ্ছে তত পরিবহনের দিকেও ঘটছে বদল। প্রত্যেকেই যতটা সম্ভব কম সময়ে গন্তব্যে পৌঁছাতে চান। আর এক্ষেত্রে মেট্রো রেলের (Metro Rail) গুরুত্ব অপরিসীম। কলকাতা যেমন এনেছে প্রথম পাতাল রেল, তেমনি বর্তমানে মেট্রো রেলের সম্প্রসারণের কাজও চলছে দ্রুত। শহরের উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিমকে জোড়া হচ্ছে পাতাল পথে। এবার মেট্রো সম্প্রসারণে আরো একটি জট কাটল। নিউ গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত রুটে সমস্যা দূর হয়ে মিলেছে পুলিশের অনুমতি। ফলত এবার নিকো পার্কে লাইন সম্প্রসারণের কাজও শুরু হতে চলেছে দ্রুত।

মিলল পুলিশি অনুমতি

নিউ গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত রুটটি হল অরেঞ্জ লাইন। এই নির্মীয়মান রুটে নিকো পার্কের কাছে একটি অংশ ঘিরে তৈরি হয়েছিল জটিলতা। নিকো পার্কের কাছে ভায়াডাক্ট নির্মাণের জন্য পুলিশের অনুমতি পাওয়া যায়নি। বিধাননগর পুলিশ এবং মেট্রো কর্তৃপক্ষের মাঝে এ নিয়ে ছিল দ্বন্দ্বের আভাস। তবে সম্প্রতি শুক্রবার মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, নিকো পার্কের কাছে ভায়াডাক্ট তৈরিতে আর কোনো সমস্যা নেই।

শুরু হয়েছে কাজ

মেট্রো রেলের তরফে জানানো হয়েছে, বিধাননগর পুলিশ কমিশনারেটের তরফে NOC পাওয়া গিয়েছে। আর তারপরই ট্রায়াল রান শুরু হয়ে গিয়েছে যা ১৫ তারিখ পর্যন্ত চলবে। তারপর সাত দিনের ট্রায়াল রানের ভিত্তিতে রিপোর্ট তৈরি করে সমস্ত দিক খতিয়ে দেখা হবে।

কবে মিলবে পরিষেবা

মেট্রো রেল কর্তৃপক্ষ সূত্রে খবর, ভায়াডাক্ট নির্মাণের কাজ শুরু করাই আসল। তারপর ৩ মাসের মধ্যেই লাইন সম্প্রসারণের কাজ শেষ করা সম্ভব। এই অরেঞ্জ লাইনে মসৃণ পথের জন্য লাইন চওড়া করা হয়েছে এবং যথেষ্ট আলোর ব্যবস্থাও করা হয়েছে। পাশাপাশি চালক এবং যাত্রীদের সুবিধায় বিশেষ সিগন্যাল বসানো হয়েছে। জানা যাচ্ছে, সব ঠিক থাকলে পুজোর সময়েই নিউ গড়িয়া বিমানবন্দর মেট্রো রেল পরিষেবা শুরু হতে পারে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow