Hoop Story

বিয়ে এড়াতে পালিয়ে ছিলেন বাড়ি থেকে, অদম্য চেষ্টায় মেয়ে ফিরলেন অফিসার হয়ে

মনের অদম্য জেদ কে সঙ্গী করে বাড়ি ছেড়েছিলেন এক সাহসী মেয়ে উত্তরপ্রদেশের মেরাঠের বাসিন্দা সঞ্জু রানী ভর্মা। বাড়ি থেকে চাপ দেওয়া হচ্ছিল বিয়ের জন্য, বিয়ে করতে রাজি না হয়ে একাই ঘর ছেড়ে বেরিয়ে পড়েন তিনি।

মধ্যবিত্ত এক পরিবারে জন্মগ্রহণ করেন সঞ্জু। বাড়িতে মা মারা যাওয়ার পরে পরিবারের লোকজন তার বিয়ের ব্যবস্থা করছিলেন। তাকে পড়াশোনা ছেড়ে দিতে বলেন। কিন্তু সঞ্জু ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন নিজের পায়ে দাঁড়াবেন। বাড়ির লোকের ইচ্ছা পূরণ করা তার পক্ষে সম্ভব হয়নি। তাই বাধ্য হয়ে বাড়ি ছেড়ে পালিয়ে যান তিনি।

চোখে একরাশ স্বপ্ন নিয়ে শুধুমাত্র মনের জোরকে সঙ্গী করে বাড়ি ছাড়তে বাধ্য হন তিনি। এক সময় যে শুধুমাত্র বাড়ি ছাড়তে হয় তা না পড়াশোনাও ছেড়ে দিতে হয়। কারণ একা থাকতে যা প্রয়োজন তা কেনাকাটার মতন বা জীবন অতিবাহিত করার মতন কানাকড়িও ছিল না তার কাছে। একটি বেসরকারি বিদ্যালয় শিক্ষিকার চাকরি পান তিনি। আর সাথে চলতে থাকে সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতি।

অবশেষে ২০১৮ সালে সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে অফিসার হন তিনি। উত্তরপ্রদেশের কমার্শিয়াল ট্যাক্স অফিসার হিসাবে চাকরিতে যোগ দেবেন সঞ্জু। তবে তার স্বপ্নটা আরো আকাশছোঁয়া তিনি এখানেই থেমে থাকতে চান না। নিজেকে আরও শিক্ষিত করার লক্ষ্যে তিনি আরো বেশি পড়াশোনা করতে চান। এ পরে তার লক্ষ্য ইউপিএসসি পরীক্ষা। তিনি চান এই পরীক্ষায় পাশ করে জেলাশাসক হতে।

Related Articles