Hoop Tech

লঞ্চ হল BSNL-র 5G SIM, কবে হাতে পাবেন? প্রকাশ্যে এল বিরাট আপডেট

দিন যত এগোচ্ছে, গ্রাহকরা বেসরকারি টেলিকম সংস্থার তথা Jio, Airtel এবং Vi এর ওপর বেশ নির্ভরশীল হয়ে পড়ছে। কিন্তু গত মাসে এই বেসরকারী টেলিকম সংস্থাগুলি অত্যাধিক হারে রিচার্জ প্ল্যান বৃদ্ধি এই টাকা দিতে গিয়ে কাল ঘাম ছুটে যাচ্ছে, সাধারণ মানুষের রিচার্জ এর দাম বেড়ে গেছে। প্রায় ৫০ থেকে ৬০ টাকা আর এই কারণেই এবার ছক্কা হাঁকালো বিএসএনএল, একের পর এক কম দামে অফার আনছে, তারা জনগণের জন্য এবার বিএসএনএল পরিষেবা নিয়ে একটা বড় উদ্যোগ সামনে আনা হলো।

কেন্দ্রীয় টেলিকম মন্ত্রীর ভাইরাল ভিডিও-

সম্প্রতি, টেলিকম মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া BSNL 5G এর মাধ্যমে একটি ভিডিও কল করেছেন এবং সেই ভিডিওটি X হ্যান্ডেলে শেয়ার করেছেন। ভিডিও ক্লিপটিতে দেখা গেছে, মন্ত্রী BSNL 5G কলের অভিজ্ঞতা নিয়েছেন এবং গ্রাহকদের কাছে তা পৌঁছে দিয়েছেন। তিনি লিখেছেন, “কানেক্টিং ইন্ডিয়া! শুধু BSNL 5G সক্ষম ফোন কল চেষ্টা করেছি।” এটি BSNL-এর 5G পরিষেবার উন্নতির চেষ্টা করছে। এর পাশাপাশি আরও একটি ভিডিও বেশ ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়, যা দেশবাসীকে ক্রমেই ইঙ্গিত দিচ্ছে যে এবার BSNL কোমর বেঁধে 5G আনতে চলেছে।

আধিকারিকের অফিসে BSNL 5G সিম!

ভাইরাল আরও একটি ভিডিওতে দেখা যাচ্ছে, একটি আধিকারিক অফিসে অনেক বাক্স খুলছে, সেই বাক্সের মধ্যে রয়েছে BSNL এর 5G সিম আছে। আশঙ্কা করা হচ্ছে, এটি মূলত মহারাষ্ট্রের একটি BSNL সরকারি অফিসের ঘর থেকে তোলা। তবে এই ভিডিও ক্লিপটি আদতে সত্যি নাকি ফেক, সেই সম্পর্কে এখনও সম্পূর্ণ তথ্য মেলেনি। কারণ BSNL এর পক্ষ থেকে এই 5G সিম নিয়ে এখনও কোনও অফিসিয়াল আপডেট দেওয়া হয়নি। তবে এইটুকু পরিষ্কার যে এবার 4G নেটওয়ার্ক পরিষেবা চালু করার পাশাপাশি খুব দ্রুত এবার 5G ইন্টারনেটও মিলবে BSNL এ।

গত শনিবার, কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানিয়েছেন যে BSNL এর গ্রাহকসংখ্যা এইমুহুর্তে পাল্লা দিয়ে বাড়ছে। এই সংস্থার 4G নেটওয়ার্ক এখন তৈরি আছে, তবে এবার 5G পরিষেবা শুরু করার দিকে নজর দিয়েছে সংস্থা। সমস্ত আইডিয়া পরিকল্পনা মাফিক চললে আগামী অক্টোবর মাসের মধ্যে সমস্ত শহরে মোট ৮০ হাজার এবং আগামী মার্চের মধ্যে আরও বাকি ২১ হাজার নেটওয়ার্ক টাওয়ার বসাবে BSNL। আর তারপরেই সব নেটওয়ার্ক 5G তে রূপান্তরিত করা হবে। জানা যাচ্ছে, দিল্লি, চেন্নাই এবং বেঙ্গালুরুতে এই 5G সিমের ট্রায়াল শুরু হবে।

প্রসঙ্গত, সংস্থার পক্ষ থেকে জানা যাচ্ছে, আগামী ৩ মাসের মধ্যেই এই ট্রায়াল শুরু হবে। কেন্দ্র সরকার BSNL এর ৭০০ মেগাহার্জ, ২২০০ মেগাহার্জ এবং ৩৩০০ মেগাহার্জ ও ২৬ গিগাহার্জ স্পেকট্রাম ব্যান্ড বরাদ্দ করেছে। এখন BSNL ৭০০ মেগাহার্জ স্পেকট্রাম ব্যান্ডেই 5G পরিষেবার ট্রায়াল শুরু করবে বলে জানিয়েছে।

Related Articles