Advertisements

Tariff Hike: মোবাইল রিচার্জের খরচ বেড়েছে হু হু করে, বিপাকে গ্রাহক, কোনো পদক্ষেপ নেবে কেন্দ্র? মুখ খুলল TRAI

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

এক ধাক্কায় অনেকটা বেড়ে গেল মোবাইলের খরচ। দেশে তিন প্রধান টেলিকম সংস্থা Jio, Airtel এবং VI মোবাইলের খরচ অনেক অংশে বাড়িয়ে দিতে চলেছে, যার ফলে প্রতি মাসে রিচার্জ করা খানিকটা বাড়তি খরচ হয়ে যাচ্ছে আমজনতার কাছে। টেলিকমসংস্থাগুলোর এত টাকা বাড়িয়ে দেওয়ার রুখতে বিভিন্ন মহলে অর্থাৎ কেন্দ্রীয় সরকারি হস্তক্ষেপের দাবি তোলা হয়েছে, সরকারি সূত্রের খবর অনুযায়ী, কেন্দ্র এ বিষয়ে হস্তক্ষেপ করতে রাজি হচ্ছে না।

কেন্দ্র সরকারের টেলিকম নিয়ন্ত্রক সংস্থা TRAI-এর এক আধিকারিক এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এখনই রিচার্জের খরচ বেড়ে যাওয়া নিয়ে কেন্দ্রের হস্তক্ষেপ প্রয়োজন আছে বলে সরকার মনে করে না, তারা মনে করছেন এই দেশের মোবাইল পরিষেবার খরচ অন্যান্য দেশের তুলনায় অনেক কম। সরকার চাইছে টেলিকম সংস্থাগুলোর পরিষেবা যাতে উন্নত করা হোক।

সর্বভারতীয় সংবাদ মাধ্যমের দেওয়া সাক্ষাৎকারে কেন্দ্র সরকার জানিয়েছে, যে টেলিকম সেক্টরে এখনো যথেষ্ট প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। সেজন্য এই পরিস্থিতি এতটাও জটিল নয় যে সরকারকে হস্তক্ষেপ করতে হবে। হয়ত এতে খানিকটা সমস্যায় পড়তে পারেন গ্রাহকরা তাও খরচটা বাড়ানো হয়েছে তিন মাস পর। টেলিকম সংস্থাগুলো নিজেদের মতো করে খরচ বাড়ালে তাদের সরকারের হস্তক্ষেপ করার কিছু থাকে না।

গত প্রায় এক দশকে ভারতের মোবাইল পরিষেবার বাজারে আমূল পরিবর্তন এসেছে। অনেক আগে ৮-১০টি সংস্থা সার্ভিস প্রোভাইডার হিসাবে কাজ করত, সেই সংখ্যাটা এখন তিন। Jio, Airtel এবং VI-র অধীনেই পরিষেবা পান দেশের অনেক গ্রাহক। এর বাইরে রয়েছে বিএসএনএল। সেটার গ্রাহক সংখ্যা কম। প্রতিদ্বন্দ্বিতা কমে যাওয়ায় তিন সংস্থা একযোগে রিচার্জের খরচ বাড়াচ্ছে। ফলে আতান্তরে পড়তে হয়েছে গ্রাহকদের।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow