whatsapp channel

Weather Forecast: আজ থেকে চরম তাপপ্রবাহ দক্ষিণবঙ্গে, এইসব জেলায় সতর্কতা জারি করেছে হাওয়া অফিস

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী গ্রীষ্মকালের সূচনা ঘটেছে বাংলায়। কারণ বৈশাখ মাস শুরু হয়েছে দু'দিন আগেই। ইতিমধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ফলস্বরূপ বৈশাখের শুরুতেও চরম গ্রীষ্মের প্রভাব লক্ষ্যনীয়। ইতিমধ্যে কোথাও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী গ্রীষ্মকালের সূচনা ঘটেছে বাংলায়। কারণ বৈশাখ মাস শুরু হয়েছে দু’দিন আগেই। ইতিমধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ফলস্বরূপ বৈশাখের শুরুতেও চরম গ্রীষ্মের প্রভাব লক্ষ্যনীয়। ইতিমধ্যে কোথাও কোথাও তাপমাত্রা ছড়িয়ে যাচ্ছে ৪০ ডিগ্রির গন্ডি। কোথাও র্বার শুরু হয়েছে তাপপ্রবাহ। এই তাপপ্রবাহের প্রভাব আগামী কয়েকদিনে আরো বাড়বে বলে ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস। তাই আগসমী দিনে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় জাতি হয়েছে সতর্কতা।

Advertisements

গত কয়েকদিনে এই ভ্যাপসা গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে দক্ষিণবঙ্গবাসী। কারণ গত কয়েকদিন ধরেই রাজ্যের আকাশ ছিল মেঘলা। একইসঙ্গে জেলায় জেলায় হয়েছে বৃষ্টিপাত। এর কারণে গ্রীষ্মের দাপট কিছুটা হলেও ফিকে হয়েছিল জেলায় জেলায়। তবে ফের পারদের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। আজ সকাল থেকে রৌদ্রোজ্বল রয়েছে শহরের আবহাওয়া। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস। দিনভর রোদ ও গরমের দাপুটে প্রভাব আজ অনুভূত হবে কলকাতায়।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। আজ থেকে আগামী বৃহস্পতিবার অবধি তাপপ্রবাহের প্রভাব দেখা যাবে দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান জেলায়। শুক্রবারও তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান জেলায়। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এক ধাক্কায় ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বেড়ে যাবে। একইসঙ্গে বাড়বে বাতাসের আর্দ্রতার পরিমান। ফলস্বরূপ ভ্যাপসা ও অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হবে জেলায় জেলায়।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আগামী শুক্রবার অবধি উত্তরবঙ্গের দুটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের এইসব জেলায় হালকা বৃষ্টিপাত ও হালকা ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং ও কালিম্পং জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস থাকছে। তবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর জেলায় আবহাওয়া আজ শুষ্ক থাকতে পারে। এইসব জেলাতেও বাড়বে পারদের অঙ্ক।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা