whatsapp channel

Weather Update: নিম্নচাপের বৃষ্টি নাকি জাঁকিয়ে শীত? আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া!

দুর্গাপুজোর পর থেকেই মোটামুটি বদলে যেতে শুরু করেছিল রাজ্যের আবহাওয়া। শীতের হিমেল আমেজ অনুভূত হচ্ছিল বিগত কয়েকদিন ধরেই। মাঝখানে ঘূর্ণিঝড় মিধিলি'র প্রভাবে শীতের গতি কিছুটা ব্যাহত হলেও ঘূর্ণিঝড়ের আশঙ্কা কেটে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দুর্গাপুজোর পর থেকেই মোটামুটি বদলে যেতে শুরু করেছিল রাজ্যের আবহাওয়া। শীতের হিমেল আমেজ অনুভূত হচ্ছিল বিগত কয়েকদিন ধরেই। মাঝখানে ঘূর্ণিঝড় মিধিলি’র প্রভাবে শীতের গতি কিছুটা ব্যাহত হলেও ঘূর্ণিঝড়ের আশঙ্কা কেটে যেতেই ফের শীতের স্পেল শুরু হচ্ছে রাজ্যজুড়ে। গত কয়েকদিন ধরেই কুয়াশায় ঢাকছে চারপাশ। রাত বাড়লেই নামছে পারদ। সূর্যাস্তের পরেই শীতের চাদরে ধীরে ধীরে ঢেকে যাচ্ছে চারপাশ।

তবে এর মাঝেই গত উইকেন্ড থেকে ফের ঘূর্ণাবর্তের ভ্রুকুটি দেখা যাচ্ছে বাংলার বুকে। থাইল্যান্ড সাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত এখন অবস্থান করছে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে। এর ফলস্বরূপ একটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। তবে তার প্রভাব বাংলায় কতটা পড়বে, তা এখনো ঠিকমতো জানা যায়নি। এদিকে এখন দিন দিন তাপমাত্রা নামবে রাজ্যে, এমনটাই রয়েছে পূর্বাভাস। আলিপুর আবহাওয়া দফতর শীতের আপডেট হিসেবে জানিয়েছে যে পশ্চিমবঙ্গের বেশিরভাগ জেলায় আজ থেকেই একটু একটু করে নামবে পারদ। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। সেই কারণে আজ শহরের আকাশ মূলত পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। স্বভাবতই শীতের প্রভাব আজ থেকে ভালোভাবে বুঝতে পারবেন তিলোত্তমাবাসী। আগামী কয়েকদিন এভাবেই তাপমাত্রার পতন হবে বলেও জানা গেছে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা আজ থেকে লাগাতার নামবে। কোথাও কোথাও ১৫ ডিগ্রি সেলসিয়াসের নীচেও নেমে যেতে পারে পারদ। পশ্চিমের জেলাগুলিতে এই পারদ পতনের সম্ভাবনা থাকছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তাই উত্তরের জেলাগুলিতে শুস্ক আবহাওয়ার সঙ্গে বাড়বে শীতের প্রভাব।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা