Hoop News

নিত্য যাত্রীদের সুবিধার্থে হাওড়া ও শিয়ালদা লাইনে আমূল পরিবর্তন

Advertisements

সারা দিন হাওড়া আর শিয়ালদা লাইন দিয়ে প্রচুর মানুষ যাতায়াত করেন। লক্ষ লক্ষ যাত্রী ব্যবহার করে নিজের গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য। যাত্রীদের স্বাচ্ছন্দের কথা মাথায় রেখেই নতুন ব্যবস্থা করতে চলেছে পূর্ব রেল। যে সমস্ত যাত্রীরা চোখে ভালো দেখতে পান না, তাদের জন্য দৃশ্যমান কিছুটা করার জন্যই ব্রেইন নেভিগেশন এর সাহায্যে টিকিট কাউন্টার ও স্টেশনে নতুন নতুন ব্যবস্থা করা হচ্ছে। সম্প্রতি এমন ব্যবস্থাই চালু করা হচ্ছে কলকাতা আর শিয়ালদহ স্টেশনে।

যদি এমন পরিষেবা গুলিকে চালু করা হয় তাহলে এটা একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হবে, বলে জানানো হচ্ছে। শিয়ালদা কলকাতা হাওড়া স্টেশনে যেখান দিয়ে প্রবেশ করা হয় সেখানেই স্থাপন করা হয়েছে। এখানে থাকবে টিকিট কাউন্টার, কনকর্স এলাকা, জলের ট্যাপ, টয়লেট, ওয়েটিং রুম এবং প্লাটফর্ম কোন দিকে রয়েছে সেই দিক নির্দেশ আর প্রস্থানের পথ, এস্কালেটার আর লিফটের গুলি কোথায় আছে তার অবস্থান।

পূর্ব রেল সুত্রে জানানো হয়েছে, রেলস্টেশন গুলিতে সমস্ত ধরনের সুযোগ সুবিধা করা হয়েছে, যাতে সুযোগ সুবিধা পেতে পারেন। সেই জন্যই ব্রেইল নেভিগেশন মানচিত্র তৈরি করা হচ্ছে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক