Hoop News

বুদ্ধবাবুকে শ্রদ্ধা জানাতে বিরাট উদ্যোগ! সিদ্ধান্তে মন জয় করল কলকাতা পুরসভা

বাম আমলের অবসান একযুগের। বাম আমলের যিনি সেনাপতি তিনি পাড়ি দিয়েছেন পরলোকে। বৃহস্পতিবার সকাল বেলা শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য সকালবেলা তার পাম অ্যাভিনিউয়ের বাড়িতে শায়িত ছিলেন চিরনিদ্রায়। তাকে শ্রদ্ধা জানাতে এবার বিরাট উদ্যোগ নিল কলকাতা পৌরসভা (Kolkata Municipal Corporation)।

বুদ্ধবাবুকে (Buddhadeb Bhattacharjee) শ্রদ্ধা জানাতে কী সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা?

গতকাল সকাল ৮.২০ নাগাদ প্রয়াত হন বুদ্ধদেব ভট্টাচার্য। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮০ বছর। দুঃসংবাদটি ছড়িয়ে পড়া মাত্রই পাম এভিনিউতে তাঁর বাড়ির সামনে উপচে পড়েছিল সাধারণ মানুষের দল। যেমন সাধারণ মানুষ ছিলেন সেখানে তেমনি ছিলেন রাজনৈতিক ব্যক্তিত্ব চলচ্চিত্র জগতের তারকারাও শেষ বারের মতন একবার দেখতে চেয়েছিলেন সকলে, তাই তো তার কাছে ছুটে এসেছিলেন অনেকেই। বুদ্ধ বাবুকে একবার শেষবারের মতো দেখতে ছুটে এসেছিল অনেকেই।

অবশেষে আজ শেষ যাত্রা হচ্ছে, প্রাক্তন মুখ্যমন্ত্রীর। সকালবেলা বিধানসভায় নিয়ে যাওয়া হয় তার দেহ তারপর শববাহী গাড়িতে করে রওনা দেওয়া হয়েছিল আলিমুদ্দিনের পথে। এর মাঝেই সামনে জানা গেল পাম এভিনিউ এর নাম বদল করার কথা ভেবে ফেলেছে কলকাতা পুরসভা। দক্ষিণ কলকাতার এই রাস্তার নাম বুদ্ধদেব ভট্টাচার্য সরণী করার কথা হচ্ছে, বলে জানা যাচ্ছে।

তবে এবার এই প্রথম নয়, আমরা যদি একটু ইতিহাস ঘাঁটি তাহলে দেখতে পাবো বিখ্যাত বাঙালির নামে এর আগেও বাংলার বুকে প্রচুর রাস্তা এবং উদ্যান ছিল। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রফুল্ল সেনের নামে মহানগরীতে কলোনি রয়েছে। বজবজে প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর নামে রয়েছে উদ্যান। এছাড়া সত্যজিৎ রায় থেকে শুরু করে সিদ্ধার্থ শংকর রায়ের প্রকৃতি ব্যক্তিত্বের নামেও রয়েছে প্রচুর উদ্যান এবং রাস্তা আর শোনা যাচ্ছে, এই তালিকাতে এবার বুদ্ধদেব বাবুর নাম যুক্ত হতে পারে।

Related Articles