whatsapp channel

সিনেজগতে ইন্দ্রপতন! প্রয়াত পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত, শোকের ছায়া অভিনয় জগতে!

আজ সকালেই নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কবি ও পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। আজ নিজ আবাসনে তাকে তার স্ত্রী মৃত অবস্থায় পান। পরিবারে শোকের…

Avatar

HoopHaap Digital Media

আজ সকালেই নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কবি ও পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। আজ নিজ আবাসনে তাকে তার স্ত্রী মৃত অবস্থায় পান। পরিবারে শোকের ছায়া। শুধু পরিবার নয়, বাংলা সিনেমা জগৎ এবং নাট্য জগতে শোকের আবহাওয়া। মৃত্যুর কারণ হিসেবে উঠে আসছে বার্ধক্য জনিত কারণ।

তার বিখ্যাত কয়েকটি ছবি হল ‘বাঘ বাহাদুর’, ‘তাহাদের কথা’,’চারাচার’ ও ‘উত্তরা’। এছাড়াও, তাহাদের কথা (১৯৯৩) শ্রেষ্ঠ ফিচার ফিল্মের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন। দৌরাতওয়া (১৯৭৮)এর জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এমনকি, উত্তরা (২০০০) এবং স্বপনের দিন (২০০৫) এর জন্য দুইবার সেরা নির্দেশনার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

কবিতা ও ছবি পরিচালনা করলেও বুদ্ধদেব একদম প্রথমে অর্থনীতির অধ্যাপক হিসেবে তার কর্মজীবন শুরু করেন। এবং এই অর্থনৈতিক তত্ত্ব ও সামাজিক-রাজনৈতিক বাস্তবতার মধ্য দিয়ে তিনি যতটুকু উপলব্ধি করেছিলেন তা তিনি চলচ্চিত্র নির্মাণের জন্য ব্যবহার করেছিলেন।

এরপরেই, কবি ও পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত ১৯৬৮ সালে ১০ মিনিটের একটি ডকুমেন্টারি ‘দ্য় কন্তিনেন্ত অব লাভ’ দিয়ে চলচ্চিত্র ক্যারিয়ার শুরু করেন। স্বল্প দৈর্ঘ্যের ছবির সংখ্যা তাও নয় নয় করে ১৩ টির মতন, এদিকে প্রায় ১৩ টির মতন পূর্ণ দৈর্ঘ্যের ছবিও তৈরি করেন।

প্রয়াত কবি ও পরিচালকের পুরস্কারের দিকে আরেকবার তাকালে উঠে আসে যে ২০০৮ সালে স্পেনের মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বুদ্ধদেব দাশগুপ্তকে জীবনকালের কৃতিত্বের সম্মাননা প্রদান করা হয়। এবং ২০০৭ সালে এথেন্স আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গোল্ডেন এথেনা পুরস্কার দিয়ে তাকে সন্মানিত করা হয়।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media