Hoop Life

Lifestyle: রান্না করতে গিয়ে খাবার পুড়ে গেল অবশ্যই যা করণীয়

রান্না করতে গিয়ে ফোন এসেছে? অথবা রান্না করতে গিয়ে পাড়া-প্রতিবেশীর সঙ্গে ছাদে দাঁড়িয়ে দাঁড়িয়ে গল্প করছেন? আর কোথা থেকে যেন একটা পোড়া পোড়া গন্ধ পাচ্ছেন? রান্নাঘরে গিয়ে দেখছেন একেবারে সর্বনাশ হয়ে গেছে, শখের রান্না পুড়ে ছারখার? রান্না একেবারে পুড়ে কালো ছাই হয়ে গেলে কিছু করার নেই। কিন্তু যদি সামান্য পুড়ে যায় তাহলে কিন্তু কয়েকটা টিপস ফলো করলেই আপনার রান্না একেবারে নতুনের মতন হয়ে যাবে। রান্না থেকে আর পোড়া গন্ধ পাওয়া যাবে না, তাই দেরি না করে Hoophaap এর দেখে ফেলুন টিপসগুলি।

১) পাত্র পরিবর্তন করুন – যদি খাবার অল্প পরিমানে পুড়ে গিয়ে থাকে, তাহলে পাত্রটির তৎক্ষণাৎ পরিবর্তন করুন। পুড়ে যাওয়া অংশকে ফেলে দিয়ে যে অংশগুলো তখনো পোড়া দাগ লাগেনি, তাকে অন্য পাত্রে নিয়ে নিলেই কিন্তু গন্ধ অনেকটা চলে যাবে।

২) সস মাখিয়ে ফেলুন – খাবারের যে অংশটা পুড়ে গিয়েছে সেই অংশটা ফেলে দিয়ে যে অংশটা ভালো রয়েছে সঙ্গে যদি সামান্য পরিমাণে যে কোনো সস, চিলি সস, টমেটো সস, সয়া সস মিশিয়ে ফেলতে পারেন, তাহলে কিন্তু পোড়া গন্ধ অনেকটা চলে যাবে।

৩) পাতিলেবুর রস যোগ করুন – খাবারে পোড়া অংশ বাদ দেওয়ার পরে যে অংশটা থাকে সেখানে অনেক সময় পোড়া পোড়া গন্ধ ছাড়তে পারে। সেক্ষেত্রে কয়েক ফোঁটা পাতিলেবুর রস দিয়ে ভালো করে খাবারটা মাখিয়ে নিতে পারেন।

৪) দারুচিনি দিতে পারেন – পোড়া যাওয়া খাবারের মধ্যে যদি সামান্য পরিমাণে দারচিনি পাউডার যোগ করতে পারেন, তাহলে দারচিনি পাউডারের উগ্র গন্ধে পোড়া গন্ধ একেবারে চলে যাবে।

৫) দুধ বা টক দই দিতে পারেন – পোড়া খাবারের সঙ্গেই যদি বেশি পরিমাণে দুধ বা টক দই বা ফ্রেশ ক্রিম মিশিয়ে দিতে পারেন তাহলেও কিন্তু গন্ধ অনেকটা চলে যায়।

তাহলেই বুঝতে পারছেন এমন ছোট ছোট টিপস আপনার রোজকার কাজে কতটা আপনাকে সাহায্য করবে। তাই আর দেরি না করে খাবার যদি কোনো কারণে পুড়ে যায়, সেক্ষেত্রে উপরের টিপসগুলো ফলো করতে পারেন। আর এই সমস্ত ছোট ছোট টিপস দেখতে অবশ্যই আমাদের পাতায় চোখ রাখুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক