Hoop Life

Cooking Tips: মাটন হবে নরম তুলতুলে, জেনে নিন রান্নার সঠিক পদ্ধতি

পাঁঠার মাংস খেতে খুবই ভালো লাগে। কিন্তু পাঁঠার মাংস যদি সেদ্ধ না হয় তাহলে কিন্তু একগাল মাছি। বাড়িতে অতিথিদের আপ্যায়ন করে যদি পাঁঠার মাংস ঠিকঠাক করে সেদ্ধইনা করতে পারলেন তাহলে কিন্তু আপনি যতই সুস্বাদু ভাবে রান্না করুন না কেন মাংস খেয়ে কেউ প্রশংসা করবে না। পাঁঠার মাংস রান্না করতে গেলে আপনাকে মেনে চলতে হবে বেশ কয়েকটি নিয়ম। নিয়ম মানলে কিন্তু আপনি বানিয়ে ফেলতে পারবেন অসাধারণ নরম তুলতুলে পাঁঠার মাংস। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

প্রথমত, মাংসকে স্লাইস করুন। কীভাবে মাংসকে টুকরো টুকরো করবেন? যতটা সম্ভব মাংস টুকরো টুকরো করে কেটে ফেলতে হবে, যত টুকরো করে কাটবে তত তাড়াতাড়ি সুসিদ্ধ হবে। এতে শক্ত প্রোটিন ভাঙতেও সাহায্য করে, মাংসকে আরও সহজে নরম করে।

দ্বিতীয়তঃ, মাংসকে যদি এক থেকে দুই ঘণ্টার মত দই এবং পেঁপের পেস্ট দিয়ে ভালো করে মাখিয়ে ম্যারিনেট করে রাখা যায় তাহলেও কিন্তু মাংস খুব তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যায়। জায়ফল ম্যারিনেট করে রাখতে পারেন। এতেও সেদ্ধ হয় দারুন।

তৃতীয়ত, মাটন সেদ্ধ করতে চান? তাহলে মাংস রান্না করার সময় বেশ কয়েকটা পেঁপে দিয়ে দিতে পারেন,পেঁপের সঙ্গে মাংস রান্না করলে মাংস তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যাবে।

চতুর্থত, মাংসকে তাড়াতাড়ি সিদ্ধ করার জন্য মাংস ম্যারিনেট করার সময় বেশ কয়েক চামচ পাতিলেবুর রস দিয়ে দিতে পারেন। টক দইয়ের মধ্যে যেমন অ্যাসিড থাকে, পাতিলেবুর মধ্যে থাকে প্রাকৃতিক অ্যাসিড।

পঞ্চমত, মাংসকে ম্যারিনেট করার সময় বেশ কয়েক ফোঁটা ভিনিগার দিয়ে দিতে পারেন। ভিনিগার দিয়ে মাংস ম্যারিনেট করুন, তাহলে কিন্তু মাংস অনেক বেশি সুসিদ্ধ হবে।

ষষ্ঠতঃ, মাংস রান্না করার সময় মাংস রান্নার আগে প্রেসার কুকারে বেশ ভালো করে সেদ্ধ করে নিতে পারেন। তাহলে কিন্তু মাংস খাওয়ার সময় দেখবেন একেবারে তুলতুলে হয়ে গেছে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক