whatsapp channel

Lifestyle: নার্সারি ব্যবসা করে লাখপতি হতে চান? জেনে নিন কিভাবে শুরু করবেন

বর্তমানে কংক্রিটের জঙ্গলে থাকতে থাকতে যদি একটুখানি অক্সিজেনের প্রয়োজন হয় তখন কিন্তু মানুষ বাড়িতে উঠোনে, ছাদে একটু জায়গা থাকলেই সবুজ গাছপালা লাগাতে চায়। বর্তমানে বড় বড় গাছের থেকে ছোট ছোট…

Shreya Chatterjee

Shreya Chatterjee

বর্তমানে কংক্রিটের জঙ্গলে থাকতে থাকতে যদি একটুখানি অক্সিজেনের প্রয়োজন হয় তখন কিন্তু মানুষ বাড়িতে উঠোনে, ছাদে একটু জায়গা থাকলেই সবুজ গাছপালা লাগাতে চায়। বর্তমানে বড় বড় গাছের থেকে ছোট ছোট গাছ অক্সিজেন সাপ্লাইকারি গাছের চাহিদা কিন্তু অনেক বেশি বেড়েছে। বর্তমানে ছোট্ট ফ্ল্যাটকেও মানুষ অন্যান্য জিনিস দিয়ে সাজানোর পরিবর্তে আসল গাছপালা দিয়ে সাজাতে চাইছে।

আনাচে কানাচে গড়ে উঠছে নানান ধরনের ছোট বড় নার্সারি। মানুষের একটু জায়গা থাকলেই তারা চাইছে এই সমস্ত গাছ বিক্রি করে একটু আয় করতে, আপনিও কিন্তু ইচ্ছা করলে নার্সারীর ব্যবসা শুরু করতে পারেন। আর দেরি না করে চলুন দেখে নিন কিছু কয়েকটি টিপস, যা কিন্তু আপনাকে আপনার বাড়ির মধ্যে নার্সারি তৈরি করতে অনেক বেশি সাহায্য করবে।

১) গাছ সংক্রান্ত জ্ঞান থাকা ভীষণ জরুরি- এই ব্যবসা শুরু করতে গেলে প্রথমে যেটা মাথায় রাখতে হবে। সেটা হলো গাছ সম্পর্কে প্রচুর জ্ঞান থাকা প্রয়োজন। কোন গাছে কোন ঋতুতে কেমন ফল হয় বা গাছে পোকা ধরলে কি করতে পারেন, এ ছাড়া কোন গাছ ঘরে রাখতে পারেন কোন গাছ হালকা আলোয় রাখতে পারেন, কোন গাছের জন্য জল বেশি কোন গাছের জন্য জল কম ইত্যাদি নানা বিষয় পুঙ্খানুপুংখ ধারণা থাকতে হবে।

২) টাকা পয়সার জোগাড় করতে হবে- যেকোনো ব্যবসা করতে গেলে প্রথমেই যে কথাটা মাথায় আনতে হয়, সেটা হল ইনভেস্টমেন্ট নার্সারির ব্যবসা শুরু করতে গেলে প্রথমেই আপনাকে কিছুটা টাকা নিয়ে শুরু করতে হবে মোটামুটি ৭ থেকে ৮০০০ টাকা কিংবা হাতে যদি একটু টাকার রেখে খরচ করতে চান, তাহলে ১০০০০ টাকা নিয়ে শুরু করুন অসাধারণ এই ব্যবসা।

৩) প্রচার করতে হবে- প্রথম দিকে আপনাকে যে কাজটি করতে হবে, সেটি হল কাস্টমারকে ধরতে হবে তার জন্য প্রচার বেশ জরুরী। তার জন্য আপনি সোশ্যাল মিডিয়াকে বেশ ভালোভাবেই মাধ্যম হিসেবে যার কাজে লাগাতে পারেন, সোশ্যাল মিডিয়ায় ভালো একটা এড দিয়ে যদি আপনি পরিচিতদের মধ্যে ছড়িয়ে দিতে পারেন। তাহলে কিন্তু প্রথম ধাপ আপনি খানিকটা উতড়ে গেলেন।

৪) চারা ছাড়াও রাখতে পারেন আরো অনেক কিছু – নার্সারিতে শুধুমাত্র চারা ছাড়াও রাখতে পারেন অনেক রকমের বীজ, এছাড়া গাছের জন্য প্রয়োজনীয় সামগ্রিক সার এছাড়া বাগানের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র কিন্তু আপনি সহজেই নার্সারিতে রাখতে পারেন।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক