whatsapp channel

Business Idea: মাত্র ১০ হাজার টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা, মাসে ১ লক্ষ টাকা পর্যন্ত লাভের সুযোগ

দিন প্রতিদিন মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি 'মাইক্রো-ফ্যামিলি'তেও একজনের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Updated on:

Advertisements
Advertisements

দিন প্রতিদিন মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

Advertisements

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। কারণ একটি ব্যবসা শুরু করতে গেলে অনেকগুলি বিষয় আগে থেকে ভেবে রাখতে হয়। ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমসিম খেয়ে যান অনেকেই। তবে এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার সন্ধান রয়েছে যা আপনি মাত্র দশ থেকে পনেরো হাজার টাকা থেকেই শুরু করতে পারবেন।

Advertisements

কম দামে শুরু করা যায় এমন একটি ব্যবসা হল কলার গুঁড়োর ব্যবসা। আজকালকার দিনে এই জিনিসটির চাহিদা কিন্তু ভালোই রয়েছে। বলে যায় যে প্রতিদিন আপনি যদি চার থেকে পাঁচ কেজি কলার গুঁড়ো ঠিকমতো বাজারে বিক্রি করতে পারেন তাহলেই কেল্লাফতে হতে পারে। কারণ বাজারে কেজি প্রতি ৮০০ থেকে ১০০০ টাকা দরে বিক্রি হয় এই কলার গুঁড়ো। তাই প্রতিদিন এই পরিমাণ কলার গুঁড়ো বিক্রি করে প্রতিদিন ৩০০০ টাকা অবধি লাভ করতে পারবেন।

Advertisements

এই ব্যবসা শুরু করতে হলে আপনাকে হাতে মাত্র ১০,০০০-১৫,০০০ টোকা নিয়ে শুরু করতে হবে। এর জন্য আপনাকে দুটি মেশিন কিনতে হবে, ব্যানানা ড্রায়ার মেশিন এবং মিক্সার মেশিন। প্রথমে সোডিয়াম হাইপোক্লোরাইড দ্রবনের মধ্যে কলার খোসা ভালোভাবে পরিষ্কার করে সেটিকে সাইট্রিক অ্যাসিড দ্রবণে ৫ মিনিট ডুবিয়ে রাখুন। এরপর ফলগুলিকে ছোট ছোট করে কেটে সেগুলি ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২৪ ঘন্টার জন্য গরম বাতাসে শুকিয়ে নিন। এরপর সেগুলি মিক্সার ভালো করে পিষে নিলেই বেরিয়ে আসবে সূক্ষ্ম পাউডার, যা আপনি প্যাকেটে বন্দি করে বিক্রি করতে পারেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা