Hoop Life

ধুলো-ময়লা ও রোদের থেকে চুলকে রক্ষা করুন রইল ৫টি সহজ টিপস

শীতকালে ও চুলের গোড়া ঘেমে যায়। তাছাড়া রাস্তাঘাটে ধুলো-ময়লা জন্য চুল রুক্ষ, শুষ্ক এবং নষ্ট হয়ে যায়। চুলকে বাঁচানোর জন্য কয়েকটি খুঁটিনাটি পদ্ধতি জেনে নিন।

১) আমরা শ্যাম্পু প্রত্যেককেই করি, কিন্তু অনেকেই জানেননা আমাদের স্ক্যাল্পের জন্য ঠিক কী রকম শ্যাম্পু প্রয়োজন হয়। সবচেয়ে প্রয়োজন হারবাল শ্যাম্পু ব্যবহার করা। বাজার চলতি দামি ব্রান্ডের হারবাল শ্যাম্পু ব্যবহার করতে পারেন এছাড়াও বাড়িতে শ্যাম্পু তৈরি করে নিতে পারে। তার জন্য প্রয়োজন রিঠা, আমলা পাউডার, শিকাকাই পাউডার এবং মেথি। সমস্ত উপকরণ আগের দিন রাতে প্রায় ১ লিটার জলের মধ্যে ভিজিয়ে রেখে পরের দিন সেটিকে আবারও ফুটিয়ে নিয়ে শ্যাম্পু বানিয়ে ফেলুন বাড়িতেই। তবে শ্যাম্পু করার আগে চুল ভালো করে আঁচড়ে নিতে হবে।

২) সপ্তাহে একদিন হট অয়েল থেরাপি নিন। এটি বাড়িতেই করতে পারেন। এর জন্য তেল বানানো বাড়িতেই। দুই চামচ নারকেল তেল, এক চামচ মেথি, এক চামচ কালো জিরে ভালো করে তেলের মধ্যে ফুটিয়ে সেই তেল মাথার মধ্যে ভালো করে ম্যাসাজ করুন। একটি টাওয়াল গরম জলের মধ্যে ডুবিয়ে মাথায় খানিকক্ষণ লাগিয়ে রেখে দিন। তারপর হারবাল শ্যাম্পু শ্যাম্পু করে ফেলুন।

৩) শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার লাগাবেন। যদি চান কন্ডিশনার বাড়িতেই তৈরি করে নিতে পারেন। একটি পাকা কলা, এক চামচ মধু ভালো করে চটকে নিয়ে। স্ক্যাল্পে না লাগিয়ে সারা চুলে লাগিয়ে ফেলুন। তারপর ধুয়ে ফেলুন।

৪) সূর্যের তাপ থেকে আপনার ত্বক বাঁচানো যেমন প্রয়োজন কেমন চুলকে বাঁচানো প্রয়োজন। তাই বড় চুল হলে বাইরে বেরোলে খোঁপা বেঁধে নিন। আর সব সময় কড়া রোদের মধ্যে দাঁড়ালে ছাতা ব্যবহার করুন।

৫) সপ্তাহে একদিন অন্তত চুলের মধ্যে প্যাক লাগাতে পারে। ডিম, দই, আমলকির রস, পেঁয়াজের রস ভালো করে মিশিয়ে চুলের গোড়ায় লাগিয়ে রাখুন অন্তত এক ঘন্টা। তারপর কোন হারবাল শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলুন। এইভাবে নিয়মিত শীতকালে চুলের যত্ন নিলে চুল ভালো থাকবে। চুল পড়া, খুশকি হওয়ার রোধ করবে।

whatsapp logo