whatsapp channel

Lifestyle: ফ্রিজ ছাড়া নারকেল নাড়ু দীর্ঘদিন পর্যন্ত ভালো রাখার টিপস

জন্মাষ্টমী প্রত্যেকটি বাড়িতেই আর কিছু হোক বা না হোক সাদা নাড়ু অথবা গুড়ের লাল নাড়ু হবেই। এই দিন অনেক অতিথি সমাগম হয়, তবে বর্তমানে করোনা পরিস্থিতিতে অতিথিদের আসার সংখ্যাটা অনেকাংশেই…

Avatar

HoopHaap Digital Media

জন্মাষ্টমী প্রত্যেকটি বাড়িতেই আর কিছু হোক বা না হোক সাদা নাড়ু অথবা গুড়ের লাল নাড়ু হবেই। এই দিন অনেক অতিথি সমাগম হয়, তবে বর্তমানে করোনা পরিস্থিতিতে অতিথিদের আসার সংখ্যাটা অনেকাংশেই কমে গেছে। তাই নাড়ু খানিকটা বেঁচে থাকতে পারে, আপনার বাড়িতে যদি ফ্রিজ না থাকে কিংবা ফ্রিজে যদি আমিষ খাবার থাকে বলে ফ্রিজের নাই রাখতে চান, তাহলে আপনি ফ্রিজের বাইরে বহুদিন পর্যন্ত এই নাড়ু সংরক্ষণ করে রাখতে পারেন। এর জন্য আপনাকে মেনে চলতে হবে কয়েকটা টিপস।

নারকেলের তৈরি যেকোনো খাবারে নারকেলের একটা স্বাভাবিক তেল তৈরি হয়। আরেক বেশ কিছুদিন পর থেকেই একটা বিশ্রী গন্ধ হিসাবে খাবারের মধ্যে থেকে বেরোতে শুরু করে। কিন্তু আপনি যদি এই সহজ টিপসগুলো মেনে চলতে পারেন তাহলে আপনি কিন্তু এই বিশ্রী গন্ধ হওয়ার হাত থেকে বাঁচতে পারবেন এবং ফ্রিজ ছাড়া খুব সহজভাবেই এই নাড়ু গুলোকে সংরক্ষণ করতে পারবেন।

যেকোনো একটি এয়ারটাইট কন্টেইনার এ প্রথমে নারকেলের নাড়ু এবং সন্দেশ রাখতে হবে। আরো তৈরি করার সময় যদি কয়েকটা দারচিনি এবং একটু বেশি পরিমাণে এলাচের গুঁড়ো দিতে পারেন। তাহলে নারকেল তেলের গন্ধটা অনেকটা চাপা পড়ে যাবে।

নাড়ু তৈরি করার সময় অনেকেই দুধ দিয়ে থাকেন। বিশেষত চিনি বা নারকেলের সন্দেশ তৈরি করার ক্ষেত্রে তাই যদি বহুদিন সংরক্ষণ করতে চান ফ্রিজ ছাড়া তাহলে অবশ্যই দুধ দেওয়াটা বন্ধ করতে হবে।

আরেকটি ভীষণ উপকারী টিপস হলো, আপনি যদি ফ্রিজ ছাড়া অনেক দিনের জন্য নাড়ু সংরক্ষণ করতে চান, তাহলে অবশ্যই অনেকক্ষণ ধরে জ্বাল দিতে হবে এবং নাড়ু করার সময় এক চিমটে কর্পূর গুঁড়ো আপনাকে মিশিয়ে দিতে হবে।

তবে আর চিন্তা কি? জন্মাষ্টমীতে যত খুশি নিজে হাতে নাড়ু তৈরি করুন। প্রতিবেশী আত্মীয় স্বজনকে দেওয়ার পরেও আপনার বাড়িতে যদি অনেক নাড়ু করেন, ফ্রিজ ছাড়াই আপনি খুব সহজেই সংরক্ষন করতে পারবেন এই টিপসগুলো মেনে চললে।

Avatar