whatsapp channel

DA Hike: মার্চ মাসেই শুরু অকাল দিওয়ালি, লটারি লাগছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

মার্চ মাসেই ফের উৎসবের মরশুম শুরু হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) জন্য। কারণ ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে কার্যকর হওয়া মহার্ঘ ভাতা বৃদ্ধি এই মার্চ মাস থেকেই…

Nirajana Nag

Nirajana Nag

মার্চ মাসেই ফের উৎসবের মরশুম শুরু হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) জন্য। কারণ ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে কার্যকর হওয়া মহার্ঘ ভাতা বৃদ্ধি এই মার্চ মাস থেকেই অনুমোদন করতে পারে সরকার। যদি তা হয় তাহলে কর্মীদের বেতন তো বৃদ্ধি পাবেই, এছাড়াও তিন মাসের বকেয়া ডিএ পেতে পারেন কর্মীরা। প্রত্যাশা অনুযায়ী, যদি হোলির আগেই ডিএ বৃদ্ধি অনুমোদন করে দেয় সরকার তাহলে এপ্রিল মাস থেকেই বেতনে ডিএ বৃদ্ধির সুবিধা পাওয়া যাবে।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৪ শতাংশ ডিএ বাড়ানো হয়েছে। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকেই এই ডিএ বৃদ্ধি হিসাব করা হবে। ডিএ ক্যালকুলেটর অনুযায়ী, ডিএ বেড়ে দাঁড়িয়েছে ৪৯.৬৮ শতাংশে। তবে দশমিকের পরের সংখ্যা ০.৫০ এর থেকে বেশি বলে একে ৫০ শতাংশ হিসেবেই মানা হবে। নভেম্বর মাসের হিসেব বলছে, ডিএ ৫০ শতাংশ হতে পারে। সূচক যদি ১ পয়েন্ট বৃদ্ধি পায় তাহলে ডিএ বেড়ে পৌঁছাবে ৫০.৪০ শতাংশে। আর যদি সূচক ২ পয়েন্ট বৃদ্ধি পায় তাহলে ৫০.৪৯ শতাংশ হবে।

DA Hike: মার্চ মাসেই শুরু অকাল দিওয়ালি, লটারি লাগছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

বর্তমানে সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে ডিএ পান কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫০ শতাংশ হবে। এতে কেন্দ্রীয় সরকারের কর্মীদের বেতন মাস প্রতি ১০০০ টাকা করে বৃদ্ধি পাবে। অর্থাৎ বর্তমানে যদি কোনো কর্মীর বেতন হয় ২৫ হাজার টাকা তাহলে ৪ শতাংশ ডিএ বেড়ে তার বেতন প্রতি মাসে ১০০০ টাকা করে বাড়বে। অর্থাৎ বার্ষিক বেতন বৃদ্ধি হবে ১২ হাজার টাকা।

উল্লেখ্য, সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন লেভেল ১ থেকে লেভেল ১৮ পর্যন্ত বিভিন্ন গ্রেড পে তে ভাগ করা হয়েছে। লেভেল ১ এ সর্বনিম্ন বেতন ১৮ হাজার থেকে শুরু হয়ে সর্বোচ্চ বেতন হয় ৫৬৯০০ টাকা পর্যন্ত।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই