whatsapp channel

Income Tax: এই পেশায় যুক্ত থাকলেই দিতে হবে না আয়কর, বড়সড় সিদ্ধান্ত নিল আয়কর দফতর

আপনি যদি একজন ফ্রিল্যান্সার বা পরামর্শদাতা হিসাবে কাজ করেন যিনি নির্দিষ্ট নির্দিষ্ট পেশায় নিযুক্ত থাকেন এবং একটি আর্থিক বছরে মোট উপার্জন ৫০ লক্ষ টাকার বেশি না হয় তবে আপনার জন্য…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

আপনি যদি একজন ফ্রিল্যান্সার বা পরামর্শদাতা হিসাবে কাজ করেন যিনি নির্দিষ্ট নির্দিষ্ট পেশায় নিযুক্ত থাকেন এবং একটি আর্থিক বছরে মোট উপার্জন ৫০ লক্ষ টাকার বেশি না হয় তবে আপনার জন্য কিছু সুখবর রয়েছে। এক্ষেত্রে আয়কর দফতরের নতুন নিয়ম অনুযায়ী, যোগ্য পেশাদাররা তাদের বার্ষিক মোট আয়ের অর্ধেক ট্যাক্স দিতে পারেন। আয়কর আইনের একটি অনুমানমূলক কর পদ্ধতি বেছে নেওয়ার মাধ্যমে এটি করা যেতে পারে।

Advertisements

আয়কর আইন অনুসারে, ব্যবসা বা পেশায় নিযুক্ত ব্যক্তিকে নিয়মিত অ্যাকাউন্টের বই বজায় রাখতে হবে এবং আরও, তাকে তার হিসাব নিরীক্ষা করতে হবে। হিসাবের বই রক্ষণাবেক্ষণ করা সহজ কাজ নয় এবং ছোট করদাতাদের জন্য কঠিন কাজ হয়ে দাঁড়ায়। তাদের এই ট্যাক্স থেকে মুক্তি দেওয়ার জন্য, সরকার অনুমানমূলক ট্যাক্সের একটি পরিকল্পনা শুরু করে। এই স্কিমটি আয়কর আইন 1961-এর ধারা 44AD, ধারা 44ADA-তে অন্তর্ভুক্ত করা হয়েছে। একটি টুইটে, সিএ অমিত প্যাটেল বলেছেন যে ধারা 44AD এবং 44ADA সবচেয়ে ভুল বোঝাবুঝি এবং অপব্যবহৃত বিভাগ।

Advertisements

প্রসঙ্গত, আয়কর আইনের ধারা 44AD এর অধীনে, একটি আর্থিক বছরে ২ কোটি টাকা পর্যন্ত মোট টার্নওভার বা মোট প্রাপ্তি সহ ছোট করদাতারা অনুমানমূলক কর প্রকল্পের জন্য বেছে নেওয়ার যোগ্য৷ এই স্কিম অনুসারে, এই ধরনের করদাতাদের অ্যাকাউন্টের বিস্তারিত বই বজায় রাখতে হবে না। পরিবর্তে, তাদের লাভ তাদের মোট টার্নওভারের 8% বলে অনুমান করা হয়। পাশাপাশি, ধারা 44ADA-এর অধীনে বিশেষভাবে ভারতে বসবাসকারী ব্যক্তিদের আয়কর থেকে ছাড় প্রদানের জন্য বলা হয়েছে যে, যারা নির্দিষ্ট নির্দিষ্ট পেশায় নিযুক্ত এবং একটি আর্থিক বছরে ৫০ লক্ষ টাকার বেশি নয় তারা আয়কর থেকে ছাড় পাবেন।

Advertisements

এই স্কিমের অধীনে, যোগ্য পেশাদারদের প্রাসঙ্গিক আর্থিক বছরের জন্য তাদের করযোগ্য আয় হিসাবে পেশা থেকে তাদের মোট আয়ের ৫০% ছাড় ঘোষণা করার অনুমতি দেওয়া হয়। এই স্কিমের পিছনে অনুমান হচ্ছে যে পেশাদারদের সাধারণত ব্যবসার তুলনায় কম খরচ হয়। অতএব, অ্যাকাউন্টের বিস্তারিত বই রক্ষণাবেক্ষণ এবং প্রকৃত খরচ গণনা করার পরিবর্তে, করদাতা কেবল তাদের মোট প্রাপ্তির 50%কে তাদের করযোগ্য আয় হিসাবে বিবেচনা করতে পারেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা