whatsapp channel

Income Tax: এই পাঁচ উপায়ে রোজগার করলে দিতে হবেনা আয়কর, জেনে নিন সঠিক নিয়মাবলী

গত ৩১ শে জুলাই রাজ্যে শেষ হয়েছে আয়কর জমা দেওয়ার তারিখ। এখন ২০২৩-২৩ অর্থবর্ষের জন্য সংশোধিত ITR এই ধরনের সংশোধনের পরে বকেয়া আয়কর জমা দেওয়ার পরে কোনও জরিমানা ছাড়াই ৩১…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

গত ৩১ শে জুলাই রাজ্যে শেষ হয়েছে আয়কর জমা দেওয়ার তারিখ। এখন ২০২৩-২৩ অর্থবর্ষের জন্য সংশোধিত ITR এই ধরনের সংশোধনের পরে বকেয়া আয়কর জমা দেওয়ার পরে কোনও জরিমানা ছাড়াই ৩১ শে ডিসেম্বর পর্যন্ত ফাইল করা যেতে পারে। তবে এক্ষেত্রে মূল ITR দাখিল করার জন্য সঠিক সময় হয় এই তারিখ শেষের আছে। অর্থাৎ, কর বিভাগ দ্বারা কোনো বিজ্ঞপ্তি জারি করার আগেই আয়কর রিটার্ন ফাইল করে নেওয়া জরুরি।

Advertisements

তবে বেশ কিছু আয়কে করের আওতায় আনেনি আয়কর দফতর। আইটিআর সংরক্ষণের উদ্দেশ্যে এটি খুবই গুরুত্বপূর্ণ। প্রত্যেক করদাতাকে তার ব্যবসা বা চাকরি থেকে প্রাপ্ত আয়ের উপর কর দিতে হবে। এই কর তার আয় সীমার শতাংশের উপর ধার্য করা হয়। কিন্তু আয়করেও কর অযোগ্য আয়ের বিধান রয়েছে। তারা আয়করের আওতা থেকে বাদ পড়েছে। একনজরে দেখে নিন কোন আয়গুলি করযোগ্য নয়।

Advertisements

● গ্রাচুইটি: সরকারি কর্মচারীদের ক্ষেত্রে গ্র্যাচুইটির পরিমাণ সম্পূর্ণ করমুক্ত। এদিকে ১৯৭২ সালের গ্র্যাচুইটি আইনের আওতায় থাকা বেসরকারি কর্মচারীদের জন্য, যদি পরিমাণ ১০ লক্ষ টাকার কম হয় তাহলে কর ছাড় প্রযোজ্য। একজন কর্মচারী, গ্র্যাচুইটি আইনের অধীনে, একটি প্রতিষ্ঠানে ৫ বছর চাকরি করার পরে গ্র্যাচুইটি প্রদানের জন্য যোগ্য।

Advertisements

● উপহার/উত্তরাধিকার: যদি করদাতা আত্মীয়দের কাছ থেকে উপহারের মাধ্যমে একটি আয় বা উপার্জন করেন, তবে এটি সাধারণত করযোগ্য আয় হিসাবে বিবেচিত হয় না। তবে এক্ষেত্রে উপহার প্রদানকারী আত্মীয় বিদেশী হলে এই নিয়ম কার্যকর হয়না। তবে এমন, যারা আত্মীয় নয়, তাদের কাছ থেকে প্রাপ্ত উপহারগুলিকে ছাড় দেওয়া হয় যদি তার মূল্য ৫০ হাজার টাকার কম হয়। যদি করদাতার বিবাহ উপলক্ষে একই উপহার পাওয়া যায় তবে তা কর থেকে অব্যাহতিপ্রাপ্ত।

Advertisements

● কৃষি আয়: আয়কর আইনের ধারা 10(1) এর অধীনে, কৃষি ও কৃষি থেকে আয় করযোগ্য নয়। হাঁস-মুরগি ও গবাদি পশু পালন থেকে যে আয় হয় তাও করমুক্ত।

● জীবন বীমা রিটার্ন: জীবন বীমা পলিসির মেয়াদপূর্তিতে প্রাপ্ত রিটার্ন, ডেথ বেনিফিট করযোগ্য নয়। তবে বীমা পরিমাণের ক্ষেত্রে এটি পরিবর্তিত হতে পারে।

● নির্দিষ্ট আয়ের সুদ: সুকন্যা সমৃদ্ধি স্কিম, স্বর্ণ আমানত বন্ড এবং কর-মুক্ত পরিকাঠামো বন্ডের মতো নির্দিষ্ট স্কিমগুলিতে অর্জিত সুদ দায় থেকে অব্যাহতিপ্রাপ্ত।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা