Finance News

নিমেষে খালি হবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট! SBI গ্রাহকদের জন্য এল বড় সতর্কবার্তা

ব্যাঙ্কের প্রতারণা (Bank Fraud) এখন কার্যত নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। প্রতারণা চক্রের ফাঁদে পড়ে সঞ্চিত অর্থ খুইয়েছেন, এমন মানুষের সংখ্যা কম নয়। এবার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank of India) নামে শুরু হয়েছে একটি প্রতারণা চক্র। এই চক্রের ফাঁদে পড়লে নিমেষে খালি হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। তাই সাধারণ মানুষকে সতর্ক করতে বারংবার সাবধান করা হচ্ছে। কীভাবে জালিয়াতির ফাঁদ পাতছে এই চক্র?

সম্প্রতি প্রেস ইনফরমেশন ব্যুরোর ফ্যাক্ট চেক ইউনিট সোশ্যাল মিডিয়ার একটি পোস্টের মাধ্যমে সতর্ক করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের। এক্স প্ল্যাটফর্মে জালিয়াতি মেসেজের একটি ছবি শেয়ার করে সেখানে বলা হয়েছে, স্টেট ব্যাঙ্কের নাম করে গ্রাহকদের মেসেজ পাঠাচ্ছে প্রতারকরা। মেসেজে এসবিআই অ্যাওয়ার্ড লিডিয়া করার জন্য একটি অ্যাপ বা apk file ডাউনলোড করতে বলা হচ্ছে। আর এখানেই পাতা রয়েছে ফাঁদ।

এই ধরণের মেসেজে পাঠানো লিঙ্কে ক্লিক করলে বা অ্যাপ ডাউনলোড করলেই প্রতারণার শিকার হবেন গ্রাহকরা। মুহূর্তের মধ্যে ফাঁকা হয়ে যেতে পারে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট। ওই পোস্টে স্পষ্ট বলা হয়েছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই ধরণের মেসেজ কখনো পাঠায় না গ্রাহকদের। অজানা নম্বর থেকে আসা এমন মেসেজের লিঙ্কে ক্লিক করা একেবারেই উচিত হবে না। এসবিআই এর অফিশিয়াল অ্যাপ থেকে সবসময় এই ধরণের বার্তা যাচাই করে নিতে হবে।

প্রতারণা থেকে বাঁচতে কী করতে হবে?

অজানা নম্বর থেকে এমন বার্তা পেলে সেটি অফিশিয়াল চ্যানেলের মাধ্যমে যাচাই করে নিতে হবে। অজানা নম্বর থেকে আসা এসএমএস, হোয়াটসঅ্যাপ মেসেজ, ইমেইলে থাকা লিঙ্কে ক্লিক করা যাবে না। এছাড়া অনলাইনের মাধ্যমে অর্থ লেনদেনের সময় সবসময় অফিশিয়াল অ্যাপ বা অফিশিয়াল ওয়েবসাইট ব্যবহার করতে হবে। অজানা ব্যক্তিকে নিজের ব্যাঙ্ক সংক্রান্ত তথ্য শেয়ার করবেন না।

Related Articles