Advertisements

Post Office Scheme: টাকা রাখলেই মোটা মুনাফা, পোস্ট অফিসের এই ৫টি স্কিমের কথা অনেকেই জানেন না

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

পোস্ট অফিস তার বিনিয়োগকারীদের কাছে বিশেষ পছন্দের কারন তার স্কিমের জন্য। টাকা জমানোর জন্য একটি দারুণ প্রতিষ্ঠান হল পোস্ট অফিস। দারুণ রিটার্নের জন্য অনেকেই এখানে টাকা জমান। বর্তমানে পোস্ট অফিসের অনেক স্কিমেই ব্যাপক হারে সুদ পাওয়া যাচ্ছে।

পোস্ট অফিসের বেশ কয়কটি স্কিমে আপনি খুব কম সময় নিজের বিনিয়োগ করে ডবল করতে পারবেন। একই সঙ্গে আয়কর আইনের ধারা 80C অনুযায়ী কর ছাড়ের সুবিধাও পাওয়া যায়। দেরি না করে এই রকম ৫ টি পোস্ট অফিস স্কিম দেখে নিন। তা হল ন্যাশেনাল সেভিংস স্কিম, পাবলিক প্রভিডেন্ট ফান্ড, টাইম ডিপোজিট অ্যাকাউন্ট, সুকন্যা সমৃদ্ধি যোজনা ও সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম।

১) টাইম ডিপোজিট অ্যাকাউন্ট

ব্যাঙ্ক-এ যেমন ফিক্সড ডিপোজিট স্কিম আছে, তেমনি পোস্ট অফিসেও টাইম ডিপোজিট অ্যাকাউন্ট। একজন বিনিয়োগকারীকে ভালো টাকা রিটার্ন দিতে পারে। পোস্ট অফিস টাইম ডিপোজিটের বিভিন্ন মেয়াদ রয়েছে। এতে সবচেয়ে কম ১০০০ টাকা জমা দিতে হবে। সেভিংস অ্যাকাউন্টে বার্ষিক সুদ জমা হয়।

২) পাবলিক প্রভিডেন্ট ফান্ড

পাবলিক প্রভিডেন্ট ফান্ড দীর্ঘমেয়াদী বিনিয়োগের স্কিম। পাবলিক প্রভিডেন্ট ফান্ড যারা বেতন পান, বিনিয়োগকারীদের মধ্যে খুব জনপ্রিয়। পাবলিক প্রভিডেন্ট ফান্ড-এর সুদের হার বার্ষিক চক্রবৃদ্ধি হারে বাড়ে। ফলে এই প্রকল্পে রিটার্নও বেশি। এতে ৫০০ টাকা থেকে ১.৫ লাখ টাকা বিনিয়োগ করা যায়।

৩) ন্যাশনাল সেভিংস স্কিম

টাকা জমানোর একটি সেরা স্কিম হল ন্যাশনাল সেভিংস স্কিম। এই স্কিমের মেয়াদ হল ৫ বছর। ন্যাশনাল সেভিংস স্কিম বিনিয়োগের কোনও উচ্চ সীমা নেই। তবে বিনিয়োগের সর্বনিম্ন সীমা হল ১০০০ টাকা৷ ভালো রিটার্ন ও টাকার নিশ্চিত সুরক্ষার জন্য ন্যাশনাল সেভিংস স্কিম অনেকের কাছেই টাকা জমাবার প্রথম পছন্দ।

৪) সুকন্যা সমৃদ্ধি যোজনা

একটি সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট একটি মেয়ের শিশুর নামে খোলা যেতে পারে। মেয়েটি ১৮ বছর বয়স হলে অ্যাকাউন্টের মালিকানা পায়। স্কিমটিতে প্রতি আর্থিক বছরে সর্বনিম্ন ২৫০ টাকা এবং সর্বোচ্চ ১,৫০,০০০ টাকা জমা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

৫) সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম অনুযায়ী সর্বনিম্ন এবং সর্বোচ্চ বিনিয়োগের সীমা যথাক্রমে ১,০০০ টাকা এবং ১৫ লাখ টাকা। স্কিমটির একটি পাঁচ বছরের মেয়াদ রয়েছে যা অতিরিক্ত তিন বছরের জন্য বাড়ানো যায়। ৫৫ বছর থেকে ৬০ বছরের ব্যক্তিরা এতে বিনিয়োগ করতে পারেন।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow