Hoop News

মহার্ঘ ভাতা বৃদ্ধির আগেই বড় ঘোষণা, আরো বড় বাড়ি পেতে চলেছেন সরকারি কর্মচারীরা

মহার্ঘ ভাতা বৃদ্ধির জন্য অপেক্ষা করে রয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা (Central Government Employees)। মার্চ মাসেই হতে পারে সেই বহু প্রতীক্ষিত ঘোষণা। কারণ লোকসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা হয়ে গেলে আর কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বৃদ্ধির ঘোষণা করা যাবে না। তাই তার আগেই সরকারের তরফে ঘোষণাটি সেরে ফেলা হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তার আগে অবশ্য কর্মচারীদের জন্য আরো বেশ কিছু সুযোগ সুবিধার ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। সম্প্রতি জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বাড়ি আরো বড় হতে চলেছে।

জানা গিয়েছে, কেন্দ্রের নীচু স্তরের বা মাঝারি স্তরের সরকারি আধিকারিকদের জন্য যে আবাস প্রকল্প তৈরি করা হবে, তাতে ৮ থেকে ১৯ শতাংশ পর্যন্ত এলাকা অতিরিক্ত বরাদ্দ থাকবে। এর নেপথ্যে কারণ হিসেবে কেন্দ্রের তরফে বলা হয়েছে, সপ্তম বেতন কমিশন কার্যকর হওয়ার পর আর্থিক সচ্ছলতা অনেকটা বেড়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। বাড়িতে বিভিন্ন ইলেকট্রনিক সরঞ্জাম এসেছে। এর জন্য বাড়িতে বেশি জায়গা প্রয়োজন হয়ে পড়েছে। এই কারণেই দীর্ঘ ১১ বছর পর কেন্দ্রীয় সরকারি আধিকারিকদের জন্য বরাদ্দ এলাকা সংশোধন করা হয়েছে।

তবে নীচু এবং মাঝারি স্তরের কর্মচারীদের বাড়ির এলাকা বাড়ানো হলেও ডেপুটি সেক্রেটারি, জয়েন্ট সেক্রেটারি এবং সেক্রেটারি পর্যায়ের কর্মচারীদের জন্য এই নিয়ম প্রযোজ্য হবে না। তেমনি ‘টাইপ ৮’ অর্থাৎ সাংসদ, মন্ত্রী, বিচারপতি, উচ্চপদস্থ সরকারি আধিকারিকদের ক্ষেত্রেও বাড়ির এলাকা বাড়ানো হবে না।

জানিয়ে রাখি, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সাত রকমের ফ্ল্যাট বা বাংলো তৈরি করা হয় সরকারের তরফে। সবথেকে ছোট আকারের বাড়ি অর্থাৎ টাইপ ১ বাড়ি তুলে দেওয়া হয়েছে এক বছর আগেই। বর্তমানে সবথেকে ছোট আকারের বাড়ি হল টাইপ ২ বাড়ি। এতে থাকে দুটি বেডরুম। তবে কেন্দ্রীয় সরকারের নতুন নিয়ম মেনে ৯১১ স্কোয়ার ফুটের বাড়ি হবে টাইপ ২ এর আওতায়।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই