Finance News

প্রভিডেন্ট ফান্ডে অ্যাকাউন্ট রয়েছে? সেপ্টেম্বর পর্যন্ত সুদের হার কত রাখা হয়েছে! ঘোষণা কেন্দ্রের

কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে সরকারি কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড (Provident Fund) সংক্রান্ত একটি বড় ঘোষণা করা হয়েছে। সাধারণ প্রভিডেন্ট ফান্ড এবং অন্যান্য প্রভিডেন্ট ফান্ড এর ক্ষেত্রে বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে সুদের হার কত থাকবে তা জানানো হয়েছে কেন্দ্রের তরফে। ১ লা জুলাই ২০২৪ থেকে ৩০ শে সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত নতুন সুদের হার অনুযায়ী টাকা পাবেন সরকারি কর্মচারীরা। বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে কত রাখা হয়েছে সুদের হার?

উল্লেখ্য, সরকারি কর্মচারীদের জন্য রয়েছে জেনারেল প্রভিডেন্ট ফান্ড এবং এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড রয়েছে বেসরকারি কর্মচারীদের জন্য। দুটি প্রভিডেন্ট ফান্ডের কাজের পদ্ধতি প্রায় একই রকম। জেনারেল প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রেও সরকারি কর্মীদের বেতনের একটি অংশ জমা করতে হয় প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্টে। অন্যদিকে সরকারের তরফেও একই পরিমাণ টাকা জমা করা হয় অ্যাকাউন্টে। অবসরকালীন সময়ে এই টাকাই পেনশন হিসেবে পেয়ে থাকেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা।

 

৩ রা জুলাই বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে প্রভিডেন্ট ফান্ডের সুদের হার ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় অরৃথ মন্ত্রকের তরফে। ১ লা জুলাই থেকে ৩০ শে সেপ্টেম্বর এর জন্য সরকারের তরফে প্রভিডেন্ট ফান্ডের তহবিলে জমা পড়েছে ৭.১% টাকা। উল্লেখ্য, সুদের হারে তেমন কোনো পরিবর্তন করা হয়নি। জেনারেল প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রে গত বারেও একই সুদ দেওয়া হয়েছিল। এক্ষেত্রে জেনারেল এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রে সুদের হার প্রায় একই রাখা হয়েছে।

জেনারেল প্রভিডেন্ট ফান্ড, অল ইন্ডিয়া সার্ভিস প্রভিডেন্ট ফান্ড, প্রতিরক্ষা দফতরের জন্য নির্ধারিত জেনারেল প্রভিডেন্ট ফান্ড, ইন্ডিয়ান নেভাল ডকইয়ার্ড ওয়ার্কার্স, ইন্ডিয়ান অর্ডিন্যান্স ডিপার্টমেন্ট প্রভিডেন্ট ফান্ড, কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড, রাজ্য রেলওয়ে প্রভিডেন্ট ফান্ড, আর্মড ফোর্সেস পার্সোনাল প্রভিডেন্ট ফান্ড এবং ডিফেন্স সার্ভিসেস অফিসার্স প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রে ৭.১ শতাংশ সুদ ধার্য করা হয়েছে কেন্দ্রের তরফে। জুলাই থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত প্রভিডেন্ট ফান্ডের উপরে ৭.১ শতাংশ হারে সুদ পাওয়া যাবে।

Related Articles