Advertisements

CNG: গ্যাস নিয়ে এবার বড় পদক্ষেপ কেন্দ্রের, এক ধাক্কায় কমবে খরচ

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

লোকসভা নির্বাচন শেষে কেন্দ্রে সরকার (Central Government) গঠন করেছে এনডিএ জোট। তৃতীয় বারের মতো প্রধানমন্ত্রী হয়ে বেশ কিছু নতুন উদ্যোগ নিতে চলেছেন নরেন্দ্র মোদী। দেশবাসীর কথা মাথায় রেখে কেন্দ্রের বেশ কিছু সম্ভাব্য উদ্যোগের কথা মনে করছে বিশেষজ্ঞ মহল। প্রাকৃতিক গ্যাসকে জিএসটি এর আওতাধীন করা এর মধ্যে অন্যতম। এমনটা যদি করা হয় তাহলে সিএনজি ব্যবহারকারীরা লাভবান হবে।

গত বারের লোকসভা নির্বাচনের তুলনায় এবার জাতীয় স্তরে বিজেপির প্রভাব ছিল লক্ষণীয় ভাবে কম। তার জেরে ২০১৯ এর তুলনায় অনেক কম আসন নিজেদের দখলে রাখতে পেরেছে গেরুয়া শিবির। একক সংখ্যাগরিষ্ঠতা না মেলায় জোটসঙ্গীদের সঙ্গেই সরকার গড়েছে বিজেপি। তৃতীয় বারের মতো প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদী। এবার মনে করা হচ্ছে, প্রাকৃতিক গ্যাসকে জিএসটি এর আওতায় নিয়ে আসা নবনির্বাচিত মোদী সরকারের অন্যতম বড় লক্ষ্য হতে পারে।

গবেষণা বলছে, জিএসটি কাউন্সিলে সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখতে সক্ষম হবে এনডিএ জোট সরকার। উল্লেখ্য, সিএনজি তে বর্তমানে ১৪ শতাংশ পর্যন্ত আবগারি শুল্ক আরোপ করা হয়। জিএসটির আওতাধীন হলে নির্দিষ্ট স্ল্যাব অনুযায়ী কর দিতে হবে। বর্তমানে জিএসটির ৪ টি স্ল্যাব রয়েছে। এগুলি হল ৫ শতাংশ, ১২ শতাংশ, ১৮ শতাংশ এবং ২৮ শতাংশ। রিপোর্ট বলছে, যদি সিএনজিকে ১২ শতাংশের স্ল্যাবে রাখা হয় তাহলেও খরচ অনেক কমবে।

গ্যাসের উপরে লাগু বিভিন্ন কর কমিয়ে এনে অর্থনীতিতে গ্যাসের ব্যবহার বাড়ানো নতুন সরকারের অন্যতম বড় লক্ষ্য হতে চলেছে। যদি এই করগুলি কমানো হয় তাহলে অনেকটাই সস্তা হবে গ্যাস। পাশাপাশি বিভিন্ন রাজ্যের মধ্যে গ্যাসের দামে ফারাক রয়েছে। এই পার্থক্যও দূর হবে।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow