Hoop News

Bharat Gaurav Tourist Express: এক ট্রেনে চেপেই ঐতিহাসিক সব স্থান ভ্রমণ, শীঘ্রই ভারতে চালু হচ্ছে এই ট্রেন

ভারতীয় রেল আমাদের দেশের বর্তমানে গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। ভারতীয় রেখে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে।

এই বছর ৭৬ বছরে পদার্পন করল ভারতীয় রেল। আর সেই কারণেই ‘ভারত গৌরব ট্যুরিস্ট এক্সপ্রেস’ নামের একটি বিলাসবহুল ট্রেন চালু হচ্ছে ভারতে। বিলাসবহুল এই ট্রেনে চড়ে আপনি ভারতের স্বাধীনতা আন্দোলনের সঙ্গে জড়িত বেশ কিছু স্থান আপনি ঘুরে দেখতে পারবেন। আগামী ২২ শে আগস্ট হজরত নিজামুদ্দিন স্টেশন থেকে যাত্রা শুরু করবে এই ট্রেন। গুজরাটের সুরাট থেকে যাত্রা করে এই ট্রেন মহারাষ্ট্রের নাসিকে গিয়ে যাত্রাপথ শেষ করবে। মোট ৯ দিনের ট্যুরে এই ট্রেনে আপনি ভ্রমণ করতে পারবেন। এখন একনজরে দেখে নিন এই ট্রেনের রুট এবং ভাড়ার বিষয়ে বিস্তারিত।

■ ভারত গৌরব ট্যুরিস্ট এক্সপ্রেসের রুট: ট্রেনটি গুজরাট থেকে যাত্রা শুরু করে প্রথম থামবে আমেদাবাদে। সেখানে সবরমতী আশ্রম সহ মহাত্মা গান্ধীর স্মৃতিবিজড়িত বিভিন্ন স্থান এবং অক্ষরধাম মন্দির ঘুরে দেখতে পারবেন। সেখানে একরাত কাটিয়ে আবার ট্রেনে চড়ে পরের গন্তব্য হবে একতানগর স্টেশন। সেখানে রয়েছে সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি। পরের গন্তব্য সুরাট স্টেশন যেখানে রয়েছে ডান্ডি বিচ সহ একাধিক স্থান, যেখানে মহাত্মা গান্ধীর স্মৃতি জড়িয়ে রয়েছে। সেখান থেকে সোজা ট্রেন থামবে পুনে স্টেশনে। সেখানে আপনি ভিম শংকর জ্যোতির্লিঙ্গ দর্শন করতে পারবেন। পরের দিন ট্রেন পৌঁছাবে সিরডিতে। সেখানে রয়েছে সাই বাবার আশ্রম সহ আরো অনেক দর্শনীয় স্থান। এরপর ট্রেন গিয়ে থামবে ঝাঁসি স্টেশনে। সেখানে সিপাহী বিদ্রোহের সময় তৈরি করা দুর্গ ঘুরে দেখার সুযোগ রয়েছে। মোট ৩৬০০ কিলোমিটার যাত্রা করতে পারবেন আপনি এই ট্রেনে চড়ে।

■ ভারত গৌরব ট্যুরিস্ট এক্সপ্রেসের ভাড়া: এটি মূলত একটি বিলাসবহুল এবং এয়ার কন্ডিশন্ড ট্রেন। তাই ট্রেনের ভাড়া তুলনামূলক বেশি। এই ট্রেনের এসি থ্রি টায়ারে মাথাপিছু ভাড়া ৩১,৭৩১ টাকা, এসি দুই টায়ারে মাথাপিছু ভাড়া ৫৭জ০১৫ টাকা এবং এসি ওয়ান কেবিনে প্যাকেজ ভাড়া ৬০,৮৮১ টাকা। এছাড়াও এসি ওয়ান কূপে এই ট্রেনের ভাড়া ৬৮,১৪৫ টাকা। রেলের ওয়েবসাইট থেকে ট্রেনের টিকিট বুক করা যাবে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা