whatsapp channel

Free TV: বিনামূল্যে দেখা যাবে ৩৬ টি টিভি চ্যানেল, টেলিভিশন ব্যবস্থায় বিরাট পরিবর্তন আনছে কেন্দ্র

আজকালকার প্রজন্মের কাছে বিনোদন এসেছে হাতের মুঠোয়। কারণ আজকাল মুঠোফোনে বন্দি হয়েছে গোটা জগৎ। সেখানেই নিজের পছন্দমতো বিনোদনের বিষয় বেছে নিয়ে অনায়াসে কাটিয়ে দেওয়া যায় কয়েকঘন্টা সময়। বাড়িতে হোক কিংবা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আজকালকার প্রজন্মের কাছে বিনোদন এসেছে হাতের মুঠোয়। কারণ আজকাল মুঠোফোনে বন্দি হয়েছে গোটা জগৎ। সেখানেই নিজের পছন্দমতো বিনোদনের বিষয় বেছে নিয়ে অনায়াসে কাটিয়ে দেওয়া যায় কয়েকঘন্টা সময়। বাড়িতে হোক কিংবা বাইরে কোথাও, মানুষের হাতে মোবাইল আজকাল সর্বত্র লক্ষ্য করা যায়। তবে এই বিষয়টি কমবয়সীদের মধ্যে বেশি লক্ষ্য করা যায়। তবে বিগত প্রজন্মের কিছু মানুষ এখনো নিজেদের সেই অর্থে ‘আপগ্রেড’ করতে পারেননি। টুই ডিজিটাল যুগেও অনেকেই বিনোদনের ক্ষেত্রে টেলিভিশনের উপর নির্ভরশীল।

তবে বর্তমানে টেলিভিশন কিনতে পারলেও অনেকেই কেবল বা ডিশ-টিভির কানেকশন নিতে পারেন না। আর এর প্রধান কারণ হল বাজেট। বর্তমানে বাজেট অনুযায়ী বিনোদনের প্যাক পাওয়া দুঃসাধ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। তবে এখানেই দেশবাসীর জন্য বিনোদনের কল্পতরু রূপে আত্মপ্রকাশ করতে চলেছে কেন্দ্র সরকার। যেভাবে দেশের খাদ্যাভাব দূর করতে বিনামূল্যে রেশন দিয়ে থাকে সরকার, এবার সেভাবেই দেশের মানুষকে বিনোদনের যোগান পেতেও খরচ করতে হবে না। কারণ এই দায়ভার নিতেই এবার বড়সড় পদক্ষেপ নিচ্ছে মোদি সরকার।

জানা গেছে, সম্প্রতি দেশের কোণায় কোণায় টেলিভিশন পৌঁছে দিতে ২,৫৩৯ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রের সম্প্রচার মন্ত্রক। জানা গেছে, এই টাকায় দেশের দুটি সরকারি ব্রডকাস্টিং সংস্থাকে উন্নীত করা হবে। এই বরাদ্দ টাকা থেকেই ঢেলে সাজানো হবে দুরদর্শন ও আকাশবাণীকে। এক্ষেত্রে বেশ কিছু অত্যাধুনিক স্টুডিও নির্মাণ থেকে শুরু করে হাই-ডেফিনেশন ব্রডকাস্ট সবকিছুর বিষয়ে কিছু পদক্ষেপ নেওয়া হতে পারে। এছাড়াও দুরদর্শনের গ্রাফিক্সের দিকেও নজর দেওয়া হতে পারে বলে খবর।

তবে এসবের পাশাপাশি এই বরাদ্দকৃত টাকা থেকে দেশবাসীকে বিনামূল্যে টেলিভিশন পরিষেবা দেওয়া হবে বলেও খবর সম্প্রচার মন্ত্রক সূত্রে। সজানা গেছে, কেন্দ্র সরকার ২০২৫-২৬ সালের জন্য এই BIND স্কিম প্রকাশ করেছে। এই স্কিমের অধীনে দেশের ৮ লক্ষ বাড়িতে বিনামূল্যে ডিশ এন্টেনা কানেকশন দেবে সরকার। এর ফলে দেশের প্রত্যন্ত, সীমান্ত ও উপজাতি, নকশাল এলাকায় এলাকায় DTH সম্প্রসারণ করা হবে। এর মাধ্যমে মোট ৩৬টি টিভি চ্যানেল সম্প্রচারিত হবে, যা দেখা যাবে সম্পূর্ন বিনামূল্যে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা