whatsapp channel

কথা রাখবে সরকার, ২০২৪-এর শুরুতেই DA সহ বাড়তে পারে এই বিশেষ ভাতা

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মীকে দফতর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। রাজ্যে এই মুহূর্তে এই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মীকে দফতর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। রাজ্যে এই মুহূর্তে এই ডিএ প্রদান নিয়ে তুমুল আন্দোলন চলছে। তবে আগামী বছর কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ভালোভাবেই শুরু হতে চলেছে। কারণ নতুন বছরের শুরুতেই তার বড় সুখবর পেতে পারেন বলে আশা করা হচ্ছে। আশা করা হচ্ছে লোকসভা ভোটের আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA ৪৬ শতাংশ থেকে ৪ শতাংশ বাড়িয়ে ৫০ শতাংশ করা হবে।

Advertisements

তবে মহার্ঘ ভাতা ছাড়াও কেন্দ্রীয় কর্মীরা অনেক ধরনের ভাতা পান। এর মধ্যে একটি হল বাড়ি ভাড়া ভাতা (HRA)। কেন্দ্রীয় সরকার এই বৃদ্ধি সংক্রান্ত নিয়ম স্পষ্ট করেছে। এই নিয়ম শুধুমাত্র মহার্ঘ ভাতার সাথে সম্পর্কিত। ২০২১ সালে, HRA-তে একটি সংশোধন করা হয়েছিল যখন মহার্ঘ ভাতা ২৫ শতাংশ অতিক্রম করেছিল। ২০২১ সালের জুলাই মাসে HRA ৩ শতাংশ বেড়েছে। বর্তমানে এই ভাতার হার যথাক্রমে ২৭ শতাংশ, ১৮ শতাংশ এবং ৯ শতাংশ। তবে আশা করা হচ্ছে নতুন বছরে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছালে, HRA-তে আবার ৩ শতাংশ সংশোধন করা হবে। কারণ কেন্দ্রীয় কর্মচারীদের জন্য বাড়ি ভাড়া ভাতা সংশোধন করা হয় মহার্ঘ ভাতার ভিত্তিতে।

Advertisements

উল্লেখ্য, বর্তমানে সর্বোচ্চ ২৭ শতাংশ বাড়ি ভাড়া ভাতা দেওয়া হয় কেন্দ্রীয় সরকারি কর্মীদের। সংশোধনের পর তা হবে ৩০ শতাংশ। অর্থাৎ ডিএ ৫০ শতাংশে পৌঁছালে HRA হয়ে যাবে যথাক্রমে ৩০ শতাংশ, ২০ শতাংশ ও ১০ শতাংশ। এই ভাতার বিভাগগুলি X, Y এবং Z শ্রেণীর শহর অনুসারে করা হয়। কেন্দ্রীয় কর্মচারীরা যারা X বিভাগে পড়েন তারা বর্তমানে ২৭ শতাংশ HRA পাচ্ছেন, যা ৩০ শতাংশ হয়ে যাবে যদি ডিএ ৫০ শতাংশ হয়। একই সময়ে, Y শ্রেণীর লোকদের জন্য এটি ১০ শতাংশ থেকে ২০ শতাংশে বৃদ্ধি পাবে। Z শ্রেণীর লোকদের জন্য, এটি ৯ শতাংশ থেকে ১০ শতাংশে বৃদ্ধি পাবে।

Advertisements

উল্লেখ্য, ৫০ লাখের বেশি জনসংখ্যার শহরগুলো X ক্যাটাগরিতে আসে। এই শহরগুলিতে পোস্ট করা কেন্দ্রীয় কর্মীরা ২৭ শতাংশ বাড়ি ভাড়া ভাতা পাচ্ছেন। যেখানে Y ক্যাটাগরির শহরে তা হবে ১৮ শতাংশ এবং Z ক্যাটাগরিতে তা হবে ৯ শতাংশ। সপ্তম পে ম্যাট্রিক্স অনুসারে, লেভেল-1-এ গ্রেড পে-তে কেন্দ্রীয় কর্মচারীদের সর্বোচ্চ বেসিক বেতন প্রতি মাসে ৫৬,৯০০ টাকা। সেখানে তাদের এইচআরএ ২৭ শতাংশ হারে গণনা করা হয়। একইভাবে আরো দুই ক্যাটাগরিতেও হয় গণনা।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা