Hoop PlusTollywood

Chanchal Chowdhury: বাংলাদেশের ‘হাওয়া’ বাংলায় ঝড় তুলে গেল: চিরঞ্জিৎ চক্রবর্তী

এখনও অবধি “বৌ হারালে বৌ পাওয়া যায়, মা হারালে মা পাওয়া যায় না” বর্তমান প্রজন্মের কথায় “ভাইরাল”। পর্দায় এলে অভিনয় দক্ষতার মাধ্যমে অবলীলায় দর্শকদের মুগ্ধ করে দেন তিনি। অথচ অভিনেতা নয়, কেরিয়ার শুরু দূরদর্শনের সংবাদ পাঠক হিসাবে। কিন্তু একসময় নিজেই হয়ে উঠেছেন সংবাদের শিরোনাম। তিনি, দীপক চক্রবর্তী (Deepak Chakraborty), বাঙালির একান্ত আপন ‘চিরঞ্জিৎ’ (Chiranjeet Chakraborty)। 2 রা নভেম্বর ছিল তাঁর জন্মদিন। শাহরুখ খান (Shahrukh Khan)-এর জন্মদিন নিয়ে মাতামাতির মধ্যেই সোশ্যাল মিডিয়ায় অনেকেই মনে রেখেছেন একই দিনে জন্মগ্রহণ করেছেন চিরঞ্জিৎ-ও। মাতামাতি না হওয়াটা দোষের নয়। কারণ চিরঞ্জিৎ বরাবর অভিনয়কে প্রাধান্য দিয়েছেন, শো-অফকে নয়।

মহানায়ক উত্তম কুমার (Uttam Kumar) পরবর্তী সময়ে ইন্ডাস্ট্রির খরা কাটিয়েছিলেন যে নায়করা তাঁদের মধ্যে অন্যতম চিরঞ্জিৎ। এখনও অবধি একশো বত্রিশটি ফিল্মে অভিনয় করেছেন তিনি। তবে শুধুমাত্র অভিনেতা নন, পরিচালক হিসাবেও রেখেছেন প্রতিভার স্বাক্ষর। মোট সাতটি ছবি পরিচালনা করেছেন চিরঞ্জিৎ। তবে এক-একটি জন্মদিন মানে তাঁর কাছে একটাই প্রশ্ন “বাড়তির দিকে না কমতির দিকে?” কিংবদন্তী সুকুমার রায় (Sukumar Ray)-এর লেখা তাঁর অনুপ্রেরণা। চিরঞ্জিৎ মনে করেন, মানুষের বয়স বাড়ার অর্থ বেঁচে থাকার বছরের সংখ্যা কমতে থাকা। কমতির দিকে গোনেন চিরঞ্জিৎ।

অভিনেতা-বিধায়কের কাছে তাঁর জন্মদিন আর পাঁচটি দিনের মতোই। কিন্তু আপনজনদের হাত থেকে ছাড় পান না তিনি। ফলে রাত বারোটা থেকেই চিরঞ্জিৎ-এর মোবাইলে আসতে থাকে একের পর এক শুভেচ্ছাবার্তা। সকালে অনেকে ফোনে শুভেচ্ছা জানান, অনেকে নিয়ে আসেন ফুলের বোকে। বাংলা ও বাঙালির কাছে চিরঞ্জিৎ কৃতজ্ঞ এত ভালোবাসার জন্য। দুপুরের পাতে পায়েস থাকলেও সন্ধ্যায় প্রিয়জনদের আনা কেক কাটতেই হয়। ছেষট্টির কোঠায় পৌঁছে চিরঞ্জিৎ-এর মনে হয়, আবারও যদি ছত্রিশ-এ পৌঁছে যাওয়া যেত! জ্বালানি ছাড়া টারবাইনের চাকা মাধ্যাকর্ষণ শক্তির মাধ্যমে ঘোরানোর গবেষণা তাহলে শেষ করে যেতে পারতেন!

তবে চিরঞ্জিৎ-এর মতে, অভিনয় করে ছাপ রেখে যাওয়া যায় না। কারণ তিনি জানেন, ভালো অভিনয় করলেও নোবেল পুরস্কার পাওয়া সম্ভব নয়। বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের অন্যতম বিখ্যাত ফিল্ম চঞ্চল চৌধুরী (Chanchal Chowdhury) অভিনীত ‘হাওয়া’ দেখার সময় এখনও হয়ে ওঠেনি চিরঞ্জিৎ-এর। কিন্তু দেখার ইচ্ছা রয়েছে যথেষ্ট। টলিউডের অন্যতম নায়কের কন্ঠে একই সাথে শোনা গেল অনুযোগের সুর, বাংলাদেশের হাওয়া বাংলায় ঝড় তুলে গেল! দক্ষিণ ভারতীয় ফিল্ম কাঁধের কাছে নিঃশ্বাস ফেলছে। টলিউড কবে সাম্রাজ্য বিস্তার করবে বাংলাদেশে?

অনুযোগ, অভিযোগ সবকিছু পার করে ‘হুপহাপ’ (HOOPHAAP)-এর তরফে বাংলার অন্যতম নায়ক চিরঞ্জিৎ-এর প্রতি রইল জন্মদিনের সশ্রদ্ধ শুভকামনা। খুব ভালো থাকুন।

whatsapp logo