Kalighat Skywalk: কালীঘাটে স্কাইওয়াকের নির্মাণে ব্যবসায়ীদের চরম ক্ষতি, দাবি তুলে মামলা হাইকোর্টে

কালীঘাটের স্কাইওয়াক নির্মাণ হচ্ছে, আর তার জন্য নিয়মিত যারা ব্যবসা করেন স্থানীয় দোকানিরা তারা বেশ ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এইবার সেই স্থানীয় দোকানেরাই হাইকোর্টে দ্বারস্থ হয়েছেন তাদের ক্ষতিপূরণের দাবি নিয়ে। স্কাইওয়াকের কাজ চলার জন্য তাদের ব্যবসা বন্ধ থাকছে আর দীর্ঘদিন ব্যবসা বন্ধ থাকার ফলে মহাজনদের কাছ থেকে যে ধারের টাকা তারা নিয়েছিলেন, সেই টাকা তারা মেটাতে পারছেন না, ফলে পরিবারগুলি বেজায় সমস্যার মুখে পড়েছে।

আবেদনকারীদের আইনজীবী ঋতুপর্ণা ঘোষটা জানিয়েছেন, মঙ্গলবার বিচারপতি কৌশিক চন্দের এজলাসে এই মামলার শুনানি হতে পারে। ২০২২ সালে জানুয়ারি মাসে কালীঘাট স্কাইওয়াক নির্মাণের কাজ শুরু হয়েছিল। তাই ১৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল তবে পরবর্তীকালে তা বাড়িয়ে ১৭ কোটি টাকা করা হয়। মন্দির সংস্কার করার যাবতীয় দায়িত্ব আছে রিলায়েন্স গোষ্ঠীর ওপর।

স্থানীয় ব্যবসায়ীরা কি দাবি করছেন

স্থানীয় ব্যবসায়ীরা দাবি করছেন, এই স্কাইওয়াক নির্মাণের জন্য তাদের ব্যবসা ক্ষতির সম্মুখীন হচ্ছে, ব্যবসা চালাতে না পেরে মহাজনদের কাছে তারা তাদের ঋণ শোধ করতে পারছে না। ফলে পরিবারকে নিয়ে তারা দারুন অর্থ কষ্টে ভুগছেন। তাই তারা চাইছেন যে, তাদের ক্ষতিপূরণ দেওয়া হোক কিংবা পুনর্বাসন করা হোক।

কতদূর এগুলো স্কাইওয়াক নির্মাণের কাজ?

বেশ কয়েকবছর ধরে চলছে কালীঘাট স্কাইওয়াক তৈরীর কাজ। ইতিমধ্যে কাস্টিং এর কাজ শেষ হয়ে গেছে। আপাতত এবার স্কাইওয়াক এর ওপর শেড বসানোর কাজ হচ্ছে। স্কাইওয়াকে ওঠা নামার জন্য সিঁড়ি ও মোটামুটি তৈরি হয়ে গেছে, অনেক কাজ সম্পূর্ণ হয়ে যাবে তেমনটাই বলছে কলকাতা পুরসভা।