whatsapp channel

Weather Update: উপকূলে দানা বাঁধছে ঘূর্ণাবর্ত, সপ্তাহের শেষে ফের বৃষ্টির ইঙ্গিত বাংলায়

শীতের নাগাল পাওয়া ধীরে ধীরে বন্ধ হচ্ছে শীত কাতুরে বাংলার। আজ অবধি পারদ একটু অন্তত নিম্নমুখী থাকলেও আগামীকাল থেকে ২-৪° সেলসিয়াস পর্যন্তও তাপমাত্রা বাড়তে পারে। এদিকে বৃষ্টির পূর্বাভাসও এসে গিয়েছে…

Avatar

HoopHaap Digital Media

শীতের নাগাল পাওয়া ধীরে ধীরে বন্ধ হচ্ছে শীত কাতুরে বাংলার। আজ অবধি পারদ একটু অন্তত নিম্নমুখী থাকলেও আগামীকাল থেকে ২-৪° সেলসিয়াস পর্যন্তও তাপমাত্রা বাড়তে পারে। এদিকে বৃষ্টির পূর্বাভাসও এসে গিয়েছে আবহাওয়া দপ্তরের তরফ থেকে। উত্তরের দার্জিলিং ও কালিম্পং-এর মতো দক্ষিণবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা প্রবল। আগামীকাল আবহাওয়া শুকনো থাকলেও ২০ তারিখে হানা দেবে বৃষ্টিবিপদ।

হাওয়া ভবনের অধিকর্তা গণেশকুমার দাসের মতে, ঝাড়খণ্ডের উপর ঘূর্ণাবর্ত দানা বাঁধলে বঙ্গোপসাগর থেকে দক্ষিণবঙ্গে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। সাথে বজ্র-বিদ্যুৎ সহ ভারী মেঘের সৃষ্টি হবে। আবার কেউ কেউ বলেছেন, উত্তুরে হাওয়ার রেশ প্রায় কম। তাই জলীয় বাষ্পও বৃদ্ধি পেয়ে যাচ্ছে। এই বাষ্প রোদের সাথে মিশে গেলে তাপমাত্রা খুব বেশি বেড়ে যাবে এবং বায়ুমণ্ডলের উপরের স্তরে উঠে বজ্রগর্ভ মেঘ তৈরি করবে। ফলে বাংলায় বৃষ্টি আবারও অবশ্যম্ভাবী।

শুক্রবারের আবহাওয়া: ৮৫% কুয়াশামাখা আকাশ ছিল। বেলা বেড়েছে পরিষ্কারও হয়েছে। দৃশ্যমান ঠিক ছিল। সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কমে গিয়ে ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। ওদিকে সর্বনিম্ন তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কমে গিয়ে ১৬.২ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে প্রায় ৬৮%। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী উত্তরবঙ্গের মতই আগামী ১৯ তারিখ সকাল অবধি শুকনো থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলি।

দার্জিলিং ও কালিম্পং ছাড়া উত্তরবঙ্গের অন্যান্য জেলাগুলির আবহাওয়া শুষ্ক থাকবে শনিবার। দার্জিলিং ও কালিম্পং জেলায় বজ্রগর্ভ বৃষ্টি বিপদ অব্যাহত থাকবে। প্রায় আগামী চার দিন বৃষ্টি চলবে পাহাড় জুড়ে। এদিকে ২০ তারিখ থেকে দক্ষিণবঙ্গের দক্ষিন ২৪ পরগনা সহ দুই মেদিনীপুরে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘূর্নাবর্তের প্রভাব পড়বে উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতাতেও। বৃষ্টির পরেই হুহু করে বাড়বে তাপমাত্রা। অর্থাৎ অসহনীয় গরমকাল আসন্ন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media