School Holiday: গরমে দেড় মাসের লম্বা ছুটি স্কুলে, কোপ পড়ল পুজোর ছুটিতে, বড় সিদ্ধান্ত শিক্ষা পর্ষদের

কিছুদিন আগেই রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি (Summer Holiday) নীচে নিয়ে বড় আপডেট এসেছে। গরমের ছুটি শেষ হয়ে স্কুল খুলতে শুরু করেছে। গত ৩ রা জুনই স্কুল খুলে গিয়েছে। তবে এদিন থেকে শুধুমাত্র শিক্ষক শিক্ষিকাদেরই স্কুলে যেতে হচ্ছে। ছাত্রছাত্রীদের জন্য এখনও খাতায় কলমে স্কুল শুরু হয়নি। আগামী ১০ জুন থেকে ছাত্রছাত্রীদেরও স্কুলে যেতে হবে এবং জোর কদমে শুরু হয়ে যাবে ক্লাস।

পুজোর ছুটি নিয়ে আপডেট

এ বছর প্রচণ্ড গরমের জন্য ছুটি এগিয়ে নিয়ে আসায় প্রায় দেড় মাস ধরে বন্ধ ছিল স্কুলের পঠনপাঠন। এবার পুজোর ছুটি নিয়ে এল বড় আপডেট। শোনা যাচ্ছে, গরমে দীর্ঘায়িত ছুটির পর এবার পুজোর সময়ে স্কুলগুলিতে ছুটি কাটছাঁট হতে চলেছে। অনেকটাই কমতে চলেছে পুজোর সময়কার ছুটি। ছাত্রছাত্রীদের পড়াশোনার কথা চিন্তা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

কবে পড়ছে পুজোর ছুটি?

সংবাদ মাধ্যম সূত্রে খবর, রাজ্যের ৫০ হাজার প্রাথমিক স্কুলগুলিতে পুজোর ছুটি কমিয়ে আনা হচ্ছে। দুর্গা পুজোর জন্য প্রাথমিক স্কুলগুলিতে ছুটি পড়তে চলেছে আগামী ৭ অক্টোবর থেকে আর স্কুল খুলবে লক্ষ্মী পুজোর পর ১৮ অক্টোবর। অর্থাৎ দুর্গাপুজোয় ১১ দিন ছুটি পাওয়া যাচ্ছে স্কুলগুলিতে। আবার কালীপুজো এবং ভ্রাতৃদ্বিতীয়া উপলক্ষে ফের ছুটি পড়ছে ৩১ অক্টোবর এবং স্কুল খুলবে ৪ নভেম্বর। অন্যদিকে রাজ্যের প্রায় ৬,৭৭১ টি হাইস্কুল এবং ৯,৯৯১ টি মাধ্যমিক স্কুলে দুর্গাপুজোর ছুটি পড়ছে ৭ অক্টোবর থেকে এবং স্কুলগুলি খুলবে ৫ নভেম্বর।

কেন এই সিদ্ধান্ত?

এ বছর তীব্র তাপপ্রবাহের কারণে অনেকটাই এগিয়ে আনা হয়েছিল গরমের ছুটি। প্রথমে ৬ জুন থেকে স্কুলগুলিতে ছুটি পড়ার কথা থাকলেও স্কুল শিক্ষা দফতরের তরফে বিজ্ঞপ্তি দিয়ে ঘোষণা করা হয়, ২২ এপ্রিল থেকেই ছুটি পড়ছে স্কুলগুলিতে। খুলবে ৩ জুন। এই দীর্ঘ ছুটির ফলে ছাত্রছাত্রীদের পড়াশোনায় বেশ ক্ষতি হয়েছে বলে মত ওয়াকিবহাল মহলের। বিশেষ করে উচ্চ মাধ্যমিক স্তরে সেমিস্টার সিস্টেম চালু হওয়ায় এতদিন স্কুল বন্ধ থাকায় পড়ুয়াদের বেশ ক্ষতির মুখে পড়তে হবে বলে মনে করা হচ্ছে। সেই কারণেই পুজোর ছুটি কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। নয়া সেমিস্টার পদ্ধতির সঙ্গে পড়ুয়াদের সড়গড় করতে এবং সিলেবাস সম্পূর্ণ করার জন্য মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলগুলিতেও পুজোর ছুটি কমিয়ে দেওয়ার দাবি উঠেছে।