Hoop News

Train Facts: সেকেন্ড ক্লাসের টিকিট কেটেই স্লিপার কোচে ভ্রমণের সুযোগ রয়েছে এই দুটি ট্রেনে

বিশ্বের মধ্যে সর্বাধিক জনবহুল দেশ ভারত। তাই ভারতে নিত্যদিন মানুষের যাতায়াত করতে হয় এক স্থান থেকে অন্য স্থানে। আর বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলের অধীনে অনেক ধরণের ট্রেন চলে। যেমন লোকাল ট্রেনে শহর বা জেলার এক স্থান থেকে অন্য স্থানে কিংবা এক জেলা থেকে অন্য জেলায় যাওয়া যায়, তেমনই আবার এক্সপ্রেস ট্রেনে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়া যায়। এর মাঝেই আবার রয়েছে সুপারফাস্ট এবং সেমি-হাইস্পিড ট্রেনও। তবে শুধুমাত্র দূরপাল্লার ট্রেনেই দেওয়া হয় স্লিপার কোচ ও এসি কোচের সুবিধা। এইরকম ট্রেনেই রুট অনুযায়ী আপনি ট্রেনে সফর করতে পারবেন না।

তবে আপনি হয়তো জেনে অবাক হবেন যে ট্রেনের দ্বিতীয় শ্রেণীর টিকিট কেটেই আপনি স্লিপার কোচে সফর করতে পারবেন। এক্ষেত্রে হয়তো আপনি ভাবতেই পারেন যে এমনটা করলে আপনাকে হয়তো টিকিট চেকার ধরবে। আপনি এমনটাও ভাবতে লারেন যে আপনার এমন কার্যকলাপের জন্য আপনাকে বড় অঙ্কের টাকা জরিমানা করতে পারে ভারতীয় রেল। তবে ভারতীয় রেখে এমন কয়েকটি বিশেষ ট্রেন রয়েছে যেখানে আপনি দ্বিতীয় শ্রেণীর টিকিট কেটেই আপনি স্লিপার কোচে সফর করতে পারবেন।

আপনি শুনলে অবাক হবেন যে দিল্লি এবং দারভাঙ্গার মধ্যে চলা বিহার যোগাযোগ ক্রান্তি এক্সপ্রেসে আপনি সেকেন্ড ক্লাসের টিকিট কেটেও স্লিপার কোচে ভ্রমণ করতে লড়বেন। পাশাপাশি, দিল্লি এবং সহরসার মধ্যে চলা বৈশালী এক্সপ্রেসেও আপনি এই সুবিধা পেতে পারেন। তবে সেক্ষেত্রে আপনি সোনপুর থেকে বারাউনির মধ্যেই এই সুবিধা লাভ করবেন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা