whatsapp channel

কিভাবে ধনে পাতা ব্যবহার করলে ত্বকের সৌন্দর্য ফিরে আসবে

শীতকালে ধনেপাতা একটি অতি পরিচিত উপাদান। ধনেপাতা খেতে অনেকেই ভালোবাসেন ধনেপাতার চাটনি মুড়ির মধ্যে কাঁচা ধনেপাতা এবং রান্নায় ধনেপাতা দিয়ে খাবার শরীরের জন্য ভীষণ ভালো তবে আপনি কি জানেন আপনার…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

শীতকালে ধনেপাতা একটি অতি পরিচিত উপাদান। ধনেপাতা খেতে অনেকেই ভালোবাসেন ধনেপাতার চাটনি মুড়ির মধ্যে কাঁচা ধনেপাতা এবং রান্নায় ধনেপাতা দিয়ে খাবার শরীরের জন্য ভীষণ ভালো তবে আপনি কি জানেন আপনার রূপচর্চার জন্য আপনি প্রতিদিন ব্যবহার করতে পারেন এই ধনেপাতা কে। জেনে নিন ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে ধনেপাতার পাঁচটি উপকারিতা।

Advertisements

১) মুখের ত্বক টানটান করতে ব্যবহার করতে পারেন ধনেপাতার রস। এক চামচ ধনেপাতা বাটা, এক চামচ দুধের সর, এক চামচ চিনি ভাল করে মিশিয়ে মুখে ঘষে ঘষে লাগাতে পারেন। ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি পাবে এতে।

Advertisements

২) ধনেপাতাতে রয়েছে প্রচুর ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান। তাই প্রতিদিন স্নান করতে যাওয়ার আগে এক চামচ বেসন, ২ চামচ ধনে পাতার রস ভাল করে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরেই ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলবেন। ত্বকের যৌবন ধরে রাখতে সাহায্য করে ধনে পাতা।

Advertisements

৩) ঠোঁটের চারপাশের কালো দাগ এবং ঠোঁটের কালো দাগ দূর করবে ধনেপাতা। প্রতিদিন রাতে শুতে যাবার সময় এক চামচ ধনে পাতার রস, এক-চামচ ভেসলিন, এক চামচ গ্লিসারিন ভাল করে মিশিয়ে নিয়ে ঠোঁটের মধ্যে ঘষে লাগিয়ে নিন। কিছুক্ষণ পরে ঠান্ডা জলে ঠোঁট ধুয়ে ফেলুন। ঠোঁট গোলাপি করতে ঠোঁটের কালো ভাব দূর করতে সাহায্য করে ধনে পাতার রস।

Advertisements

৪) স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন ধনেপাতার রস। এক চামচ ধনে পাতার রস, এক চামচ কমলালেবুর খোসা গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে ভালো করে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরেই ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

৫) ত্বকের বলিরেখা দূর করবে ধনেপাতা। এক চামচ ধনে পাতার রস, এক-চামচ চন্দন গুঁড়ো ভাল করে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরেই ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

গোটা শীতকাল জুড়ে যদি এই সামান্য পদ্ধতিগুলো অবলম্বন করতে পারেন তাহলে ত্বকের সমস্ত সমস্যা দূর হবে। তবে শুধুমাত্র উপর থেকে না খেয়ে নয় প্রতিদিন সকালবেলা উঠে ধনেপাতার দশ-বারোটা পাতা, অর্ধেকটা টমেটো, এক চামচ লেবুর রস ভাল করে মিশিয়ে নিয়ে যদি পান করা যায় ভেতর থেকেও শরীর সুস্থ থাকে।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media