whatsapp channel

Lifestyle: সন্তানকে অবশ্যই শেখান এই পাঁচটি জিনিস, সকলে করবে আপনার খুদের প্রশংসা

এক শিশুর চারিত্রিক গুণাবলীর ব্লু-প্রিন্ট তৈরি হয় তার বাড়িতেই। বাবা-মায়ের শেখানো শিক্ষাতেই গড়ে উঠে একটি শিশুর ভবিষ্যৎ চরিত্র। তবে এক্ষেত্রে গুরুত্বপূর্ণ হল বাবা মায়ের শিক্ষাদীক্ষা। আপনি আপনার শিশুকে যেভাবে গড়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

এক শিশুর চারিত্রিক গুণাবলীর ব্লু-প্রিন্ট তৈরি হয় তার বাড়িতেই। বাবা-মায়ের শেখানো শিক্ষাতেই গড়ে উঠে একটি শিশুর ভবিষ্যৎ চরিত্র। তবে এক্ষেত্রে গুরুত্বপূর্ণ হল বাবা মায়ের শিক্ষাদীক্ষা। আপনি আপনার শিশুকে যেভাবে গড়ে তুলবেন, সেভাবেই তৈরি হবে তার ভবিষ্যৎ। একনজরে দেখে নিন, আপনার শিশুর কোন ৫ টি বিষয়ে বিশেষভাবে নজর দেবেন।

Advertisements

(১) আচরণ: একজন মানুষের চরিত্র গড়ে তোলে তার জীবনের রূপরেখা। আর মানুষের আচরণ হল চরিত্রের মাপকাঠি। তাই শিশুর আচরণবিধির দিকে বিশেষ নজর দিন। এক্ষেত্রে আপনার শিশুকে ‘প্লিজ’ বা ‘দয়া করে’, থ্যাংক ইউ’ বা ‘ধন্যবাদ’, এক্সকিউজ মি’ এইসব শব্দমালা ব্যবহার করতে শেখান। এতে আপনার শিশুর নম্রতা বৃদ্ধি পাবে।

Advertisements

(২) কথাবার্তা: মানুষের চরিত্র নির্ভর করে তার কথাবার্তার উপর। তাই আপনার শিশু কি কথাবার্তা বলছে সেদিকে বিশেষ নজর দিন। আপনার শিশুকে এই বিষয়টি শেখান, সে যেন বড়দের মাঝে কথাবার্তা না বলে, কারো শারীরিক গড়ন নিয়ে না মন্তব্য করে কিংবা কোনো বাজে কথা না বলে। এই বিষয়টি কিন্তু আপনার সম্মানের মাপকাঠিও হতে পারে।

Advertisements

(৩) স্বাস্থ্যগত আচরণ: শিশুদের বেশ কিছু স্বাস্থ্যগত আচরণ অনেক সময় চক্ষুলজ্জার কারণ হতে পারে। তাই বেশ কিছু স্বাস্থ্যগত আচরণ যেমন, হাঁচি, কাশির সময় মুখ চাপা দেওয়া, কিংবা জনসমক্ষে জামাকাপড় পরে যাওয়ার মতো অভ্যাসগুলি শেখান।

Advertisements

(৪) পরোপকারী আচরণ: সবসময় পরোপকারী শিশুরা অন্যদের মধ্যমনি হয়ে থাকে। তাই আপনার শিশুকে এমন শিক্ষা দিন, যাতে সে অন্যের উপকার করতে এগিয়ে আসে সবসময়। এতে আপনার শিশুর চারিত্রিক গুণাবলী প্রস্ফুটিত হবে।

(৫) পরিচ্ছন্নতার অভ্যাস: আপনার শিশুকে সবসময় পরিছন্নতার শিক্ষাদান করুন। আপনার শিশু যদি জিনিসপত্র বেশি না ছড়িয়ে ছিটিয়ে রাখে, তাহলেই অন্যদের চোখে সে আরো আকর্ষণীয় হয়ে উঠবে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও সমীক্ষার ভিত্তিতে লেখা। ব্যক্তিবিশেষে এর ফল ভিন্ন হতে পারে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা