Hoop Life

Vastu Tips: এক গাছেই হবেন মালামাল! বাড়ির কোন দিকে রাখবেন কারিপাতা?

ভারতীয় মশলা হিসেবে কারি পাতার (Curry Leaves) কদর বহু যুগ ধরে চলে আসছে। রান্নায় এই পাতা দেওয়া মানেই স্বাদ বেড়ে যাওয়া। বিভিন্ন রান্নায় ব্যবহার করা হয়ে থাকে কারিপাতা। আর শুধু রান্না নয়, চুলের যত্নেও কারি পাতার গুরুত্ব প্রচুর। সব মিলিয়ে নানান ভাবে মানুষের কাজে লাগে কারিপাতা। এমনকি জানলে অবাক হবেন, বাস্তু শাস্ত্রেও উল্লেখ রয়েছে এই পাতার। কারিপাতা গাছ সৌভাগ্য বহন করে নিয়ে আসে সংসারে। তবে এর সঠিক ব্যবহার জানতে হবে আগে।

বাস্তুশাস্ত্র মতে, অনেক জিনিসের মধ্যেই নানান গুণ থাকে, যেগুলি সংসারের জন্য কখনো শুভ কখনো আবার অশুভ প্রভাব ডেকে আনে। অনেক গাছের মধ্যেও এমন লক্ষ্মণ থাকে। বাস্তুশাস্ত্র বলে, কিছু কিছু গাছ আছে যেগুলি সংসারের পক্ষে অমঙ্গলজনক। আবার কিছু কিছু গাছ সৌভাগ্য ডেকে নিয়ে আসে। বাড়িতে এই গাছগুলি থাকা মানে তা সংসারের পক্ষে খুবই শুভ। কারিপাতা এমনি একটি গাছ। বাস্তুদোষ দূর করে শুভ শক্তিকে আকর্ষণ করে এই গাছ।

বাড়িতে ইনডোর এবং আউটডোর গাছ দিয়ে সাজাতে ভালোবাসেন অনেকেই। বাড়ির ছাদে, ব্যালকনিতে কিংবা ঘরের ভেতর গাছপালা রাখলে সৌন্দর্যও বেড়ে যায়। কিন্তু যেখানে সেখানে গাছ রাখা মোটেই উচিত নয়। বাস্তুশাস্ত্র মতে, এতে সংসারে শান্তি বিঘ্নিত হতে পারে। বাস্তুশাস্ত্রে গাছ নিয়েও অনেক তথ্য দেওয়া রয়েছে। কোন গাছ কোন দিকে রাখতে সুফল পাওয়া যাবে, তা উল্লিখিত রয়েছে বাস্তুশাস্ত্রে। কারিপাতা গাছ কোন দিকে রাখা উচিত?

এমনিতে কারিপাতার গুণের শেষ নেই। রান্নায় নিয়মিত কারিপাতা ব্যবহার করলে নিয়ন্ত্রণে থাকে ডায়াবেটিস। দৃষ্টিশক্তিও উন্নত করে এই পাতা। হার্টের রোগীদের জন্য কারিপাতা খুব ভালো। তাই বাড়িতে এই গাছ রাখা উপকারী। বাস্তুশাস্ত্র বলে, বাড়ির পশ্চিম দিকে কারিপাতা গাছ রাখা উচিত। পশ্চিম দিককে চাঁদের দিক মানা হয়। এই গাছ নিয়ে আরো কিছু তথ্য দেওয়া রয়েছে বাস্তুশাস্ত্রে। এই গাছের পাতা স্নান না করে ছিঁড়তে নেই। গোবর সার দিলে দ্রুত বাড়বে কারিপাতা গাছ। এই গাছ অর্থভাগ্যে জোয়ার নিয়ে আসে। তবে কারিপাতা গাছ চুরি করে আনলে কিন্তু কোনো ফল হবে না।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।