Hoop Life

Hair Care Tips: কারিপাতার গুণে চুল হবে ঘন-কালো, শুধু জানতে হবে ব্যবহারের পদ্ধতি

কারিপাতা চুলের জন্য অত্যন্ত উপকারী একটি পাতা। নিয়মিত কারিপাতার চা ও সেবন করতে পারেন। শরীর ভেতর থেকে টক্সিন ফ্রি হবে, এবং শরীরে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট বেড়ে যাবে। এছাড়াও কারি পাতাকে হেয়ার প্যাক হিসাবে ব্যবহার করতে পারেন। কারি পাতার ছোঁয়ায় চুল হবে, সুন্দর কালো কুচকুচে এবং ঘন। তাইতো দক্ষিণ ভারতীয় মহিলাদের চুল এত ঘন থাকে। কিন্তু হয়তো ভাবছেন, এই কারি পাতাকে কিভাবে ব্যবহার করবেন বা কতদিন এইভাবে ব্যবহার করলে চুল ওঠা বন্ধ হবে। দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন, কারিপাতা (Curry Leaf Hair Care) দিয়ে কিভাবে চুলের যত্ন করবেন।

জেনে নিন কারিপাতা ব্যবহার করলে চুল কেন ভালো থাকবে –

প্রথমত, চুল উঠা বন্ধ হবে- তাদের অতিরিক্ত পরিমাণে চুল উঠে যাচ্ছে, তারা কারি পাতা ব্যবহার করে দেখবেন মাত্র ৭ দিন পর পর ব্যবহার করলে চুল ওঠা অনেকটা বন্ধ হয়ে যাবে।

দ্বিতীয়ত, নতুন চুল গজাবে- পুরনো চুল পড়ে যাচ্ছে, কিন্তু নতুন চুল গজাচ্ছে না, সেক্ষেত্রে কারি পাতা ব্যবহার করে দেখুন অনেক ছোট ছোট চুল গজাবে।

তৃতীয়ত, চুল লম্বা হবে-চুলকে যদি অতিরিক্ত লম্বা করতে চান তাহলে কারিপাতা লাগাতে পারেন কারি পাতা। আর চালের জল ভালো করে মিশিয়ে যদি সপ্তাহে তিন দিন লাগাতে পারেন তাহলে চুল অনেক বেশি লম্বা হবে।

জেনে নিন কারিপাতার পাঁচটি হেয়ার প্যাক –

১) কারিপাতা, টক দই– কারিপাতা পেস্ট এর সঙ্গে টক দই কে খুব ভালো করে মিশিয়ে যদি সপ্তাহে তিন দিন ভালো করে চুলের গোড়ায় গোড়ায় লাগাতে পারেন, তাহলে চুল অনেক বেশি সুন্দর সিল্কি হবে।

২) কারিপাতা, অ্যালোভেরা জেল- কারিপাতা পেষ্টের সঙ্গে অ্যালোভেরা জেলকে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত খুব ভালো করে লাগিয়ে তারপরে জলে ধুয়ে ফেলতে পারেন বা শ্যাম্পু করে নিতে পারেন।

৩) কারিপাতা, নিমপাতা- কারি পাতা পেস্টের সঙ্গে নিমপাতা মিশিয়ে ভালো করে লাগাতে পারেন যাদের কাল্পে চুলকানি বা খুশকির সমস্যা আছে তারা এর সঙ্গে কয়েক ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে নিতে পারেন।

৪) কারিপাতা, লেবুর রস- কারিপাতার পেস্টের সঙ্গে পাতিলেবুর রসকে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি চুলের গোড়ায় লাগাতে পারেন, পাতি লেবুর রস খুশকির সমস্যাকে একেবারে দূর করে দেয় ।

৫) কারিপাতা, মধু- কারি পাতার সঙ্গে মধু খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিন। শীতকালে অনেকেরই চুল রুক্ষ, শুষ্ক হয়ে যায় তারা এই পদ্ধতিটি ব্যবহার করে দেখতে পারেন।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক