Cyclone Jawad: শনিবারই উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, কোন কোন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস!

Avatar

HoopHaap Digital Media

বছরের শেষ সূর্যগ্রহণ শনিবার অর্থাৎ ৪ তারিখ। এদিনই সমুদ্র উপকূলে আছড়ে পড়বে নতুন ঘূর্ণিঝড় জাওয়াদ (Cyclone Jawad in West Bengal). একে শনিবার, তারমধ্যে গ্রহণ এবং ঘূর্ণিঝড়ের প্রকোপ। চলতি বছরের শুরু থেকে একের পর এক ঘূর্ণিঝড়, নিম্নচাপে জেরবার সমুদ্র উপকূল ও বিভিন্ন এলাকা। বহু মানুষ তাদের ঘর বাড়ি জীবিকা হারিয়েছে। সরকার থেকে শুরু করে সেলিব্রিটিরা প্রত্যেকে এগিয়ে এসেছেন অনুদান নিয়ে। কিন্তু, এবার কি হবে? শীত এসেও দরজার বাইরে দাঁড়িয়ে। বাজারে শাক সবজির দাম আগুন, ঘরে ঘরে সর্দি কাশি ও ঠান্ডা গরম, এত কিছুর মধ্যেই ফের নতুন ঘূর্ণিঝড়ের প্রকোপ!

কে দিল এই ঘূর্ণিঝড়ের নাম? সৌদি আরবের দেওয়া নাম এই নতুন ঘূর্ণিঝড়ের। সূত্র বলছে, এটি থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেবে।

আপাতত, কলকাতার আকাশ মেঘলা। রোদের ছিটেফোঁটা দেখা যাচ্ছে না। বোঝাই যাচ্ছে ঝড় বৃষ্টির সম্ভবনা প্রবল। আজ শুক্রবার ওই ঘূর্ণিঝড় শক্তি সঞ্চয় করবে। আগামীকাল শনিবার সে রুদ্র আকার ধারণ করবে। বর্তমানে, দক্ষিণ থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি করছে। শনিবার অর্থাৎ আগামীকাল এটি আছড়ে পড়বে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলে।

সুতরাং, আগামীকাল তৈরি থাকুন ছাতা, রেন কোর্ট নিয়ে। কাজ না থাকলে বাইরে না যাওয়ায় ভালো। যারা মৎসজীবী তাদের উদ্দেশ্যে আগাম সতর্কবার্তা জারি রয়েছে। এমনকি, আলিপুর আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে কলকাতা-সহ উপকূল ও সংলগ্ন জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। শুধু কলকাতা নয়, এই ঝড়ের প্রকোপ পড়তে পারে – হাওড়া, মেদিনীপুর ( পূর্ব, পশ্চিম), চব্বিশ পরগনা ( উত্তর, দক্ষিণ), ঝাড়গ্রাম, হুগলী, নদীয়া, মালদা, পূর্ব বর্ধমান।

Avatar