Hoop NewsHoop Trending

Weather Update: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মান্দাস’! শুক্রবারই পড়বে প্রভাব এই দুই জায়গায়

ডিসেম্বরের শুরুতেই শীতের দাপুটে ইনিংস কলকাতা থেকে গ্রাম বাংলাজুড়ে। শহরের তাপমাত্রা রেকর্ড নেমেছে নভেম্বরেই। ১৫ ডিগ্রির নিচেও নেমেছে পারদ। এককথায় শীতের আমেজে মত্ত গোটা রাজ্য। আগামী ক’দিন কি আরও বাড়বে ঠান্ডা? নাকি আবার কোনো ঘূর্ণিঝড়ের চোখরাঙানি? দেখে নিন।

তাপমাত্রার হেরফের- হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ন্যূনতম  ৩৮ শতাংশ এবং সর্বাধিক ৯১ শতাংশ। তবে শীতের আমেজ বজায় থাকবে আগামী কয়েকদিন, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বৃহস্পতিবার অব্দি থাকবে এই শীতের আমেজ। তবে শুক্রবার কিছু কিছু জায়গায় চড়বে পারদ। কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

ঝুর্ণিঝড়ের আশঙ্কা- আন্দামান সাগরে ফের উৎপত্তি ঘটল ঘূর্ণিঝড়ের। যার ফলেই শুক্রবার তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রাজ্যে। চলতি সপ্তাহেই আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় মান্দাস। আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরে এসে নিম্নচাপে পরিণত হয়েছে। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় এই নিম্নচাপ দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে আরো গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর উত্তর পশ্চিম ও পশ্চিম দিকে এগিয়ে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে। এর অভিমুখ তামিলনাডু পন্ডিচেরি উপকূল।

বাংলায় প্রভাব এই ঘূর্ণিঝড় মূলত পন্ডিচেরি ও তামিলনাড়ুর উপকূলে প্রভাব ফেলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার সকালে এটি অন্ধ্রপ্রদেশ উপকূলের ১০০ কিমি আগেই শক্তি হারাতে পারে এই ঝুর্ণিঝড়। এর প্রভাবে ঝোড়ো বাতাস ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে পন্ডিচেরি ও তামিলনাড়ু উপকূলের কিছু জায়গায়। তবে বাংলায় এর পরোক্ষ প্রভাব পড়বে না বলেই মনে করছে হাওয়া অফিস। বাংলার কিছু উপকূলীয় জেলায় ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। বৃদ্ধি পাবে তাপমাত্রা।

Related Articles