whatsapp channel

Weather: আগামী ২০ বছরের মধ্যেই বরফ পড়বে কলকাতায়! চাঞ্চল্যকর তথ্য আবহাওয়া রিপোর্টে

আবহাওয়াবিদরা জানাচ্ছে এমন দুর্দান্ত ভয়ঙ্কর খবর। তাদের দাবী, এটা নতুন নয়। প্রায় ১৩০ কোটি বছর আগেও বরফের চাদরে ঢাকা ছিল কলকাতার অংশ, তখন অবশ্য কলকাতার নামকরণ কলকাতা ছিল না।

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

হেডলাইন পড়ে চমকে গেলেন? হ্যাঁ, চমকানোর মতন কথা। যেই কলকাতা সারাটা বছর হা পিত্যেশ করে বসে থাকে কবে শীত আসবে, সেই কলকাতার বুকে নাকি বরফ বর্ষণ হবে, ভাবা যায়!!! (Snow fall in Kolkata)

Advertisements

কোনো সাংবাদিক বা লেখক বা লেখিকা তার মনগড়া কথা বলছে না। আবহাওয়াবিদরা জানাচ্ছে এমন দুর্দান্ত ভয়ঙ্কর খবর। তাদের দাবী, এটা নতুন নয়। প্রায় ১৩০ কোটি বছর আগেও বরফের চাদরে ঢাকা ছিল কলকাতার অংশ, তখন অবশ্য কলকাতার নামকরণ কলকাতা ছিল না।

Advertisements

আবহাওয়াবিদদের দাবী, গোটা ভারতবর্ষ ছিল বরফের চাদরে ঢাকা। অবশ্য, ১৩০ কোটি বছর আগে পৃথিবীর আকৃতি একই থাকলেও ভূমির গঠন কেমন ছিল বা এর ভৌগলিক অবস্থান কেমন ছিল তা জানা সহজ নয়। এখনকার ভৌগলিক অবস্থান ও ১৩০ কোটি বছর আগের ভৌগলিক অবস্থানের আকাশ পাতাল ফারাক রয়েছে,তাই ভারতবর্ষ চাদরে ঢাকা থাকা কোনো অস্বাভাবিক খবর নয়।

Advertisements

আবহাওয়াবিদ সুজীব করের কথায়, ‘১৩০ কোটি বছর আগে ভারতবর্ষ বরফের চাদরে ঢাকা ছিল। শুধুমাত্র তামিলনাড়ু বাদে বাকি সমস্ত এলাকাই বরফে ঢাকা ছিল। সুতরাং অতীতে কলকাতা সহ বাংলাতেও তুষারপাতের নজির ছিল। আগামী ২০-৩০ বছরের মধ্যেই কলকাতায় বরফ পড়বে। খুব দ্রুত গতিতে জলবায়ুর এই পরিবর্তন ঘটছে। প্রথমেই এক্ষেত্রে তাপমাত্রা অনেকটা কমে যায়। এ বছর পুরুলিয়াতেও তুষারপাত হতে পারে।’

Advertisements

ইতিমধ্যে, অনেকেই খবরে খেয়াল করেছেন যে দার্জিলিং ও সান্দাকফুতে ভারী তুষারপাত হয়েছে। প্রকৃতি যে কখন তার রূপ যৌবন বদলায় তা বোঝা মুশকিল। তবে, বরফ পড়ুক বা না পড়ুক, শীত কবে আসছে কলকাতায় এই নিয়ে আক্ষেপ করছে বাংলার মানুষ। এই বছর শেষেও মানুষ ছাতা, প্লাস্টিকের জুতো বের করেছে, কারণ বৃষ্টি হয়েছে বিক্ষিপ্ত জায়গায়। হাওড়া, হুগলি, কলকাতার বেশ কিছু অংশে বৃষ্টি হয়েছে স্বল্প। ফলে শীত বিদায় নিয়েছে। তবে, সুখবর এটাই যে ৩১ শে ডিসেম্বরের পর থেকে দাপিয়ে শীত পড়ছে বঙ্গে।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media