whatsapp channel

DA Update: দীপাবলির আগেই অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা! বড় সুখবর দিতে চলেছে মোদি সরকার

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। কেন্দ্র সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। কেন্দ্র সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। এই ডিয়ারনেস এলাউন্স-এর টাকা নিয়ে কেন্দ্র ও রাজ্যের একটা তফাৎ রয়ে গেছে বাংলায়। তাই প্রায়ই DA নিয়ে অসন্তোষ দেখা যায় রাজ্য সরকারি কর্মীদের মধ্যে। তবে চলতি বছরে কেন্দ্র সরকারি কর্মচারীদের জন্য একের পর এক সুখবর আসছে।

বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় সরকার সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের প্রদত্ত ইন-হ্যান্ড বেতন বা পেনশনের মূল্যের উপর মুদ্রাস্ফীতির প্রভাব কমাতে একটি ত্রাণ ব্যবস্থা হিসাবে DA ও DR প্রদান করে। এবার ৭ম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ডিএ/ডিআর বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। এক্ষেত্রে এটা লক্ষ করা যেতে পারে যে মহার্ঘ ভাতা প্রতি মাসে শ্রম ব্যুরো দ্বারা আনা শিল্প শ্রমিকদের জন্য সর্বশেষ ভোক্তা মূল্য সূচকের ভিত্তিতে গণনা করা হয়। আর এবার DA বাড়তে চলেছে কেন্দ্র সরকারি কর্মচারীদের জন্য।

জানা গেছে, উৎসবের মরশুমেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা বাড়তে পারে। সূত্রের খবর, মোদি সরকার দীপাবলির আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ হারে বৃদ্ধি করতে পারে। উল্লেখ্য, দেশে খুচরা মূল্যস্ফীতি জুলাই মাসেই, গত ১৫ মাসের তুলনায় সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। আর সেই কারণেই এবার সরকার মহার্ঘভাতা বাড়াবে বলে আশা করা হচ্ছে। জানা গেছে, এবার মহার্ঘ ভাতা ৩ শতাংশ বেড়ে ৪৫ শতাংশ করা হতে পারে। এই ডিএ বৃদ্ধি আগামী অক্টোবর বা নভেম্বর থেকে কার্যকর হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স বা AICPI- এর ভিত্তিতেই নির্ধারিত হয়। আর এই সূচকের অঙ্ক প্রতি মাসের শেষে প্রকাশ করা হয় অর্থমন্ত্রক তরফে। এর ভিত্তিতে জানা যায়, আগামী ৬ মাসে অনুষ্ঠিত হতে চলা রিভিশন পর্যন্ত DA কততে পৌঁছাতে চলেছে। এই বছরের মে মাসে এই সূচক হয়েছে ১৩৪.৭। যেখানে এবছরের মার্চেই এই সূচক ছিল ১৩৪.২। তাই বলাই যায় যে একমাসে এই সূচক বেড়েছে ০.৫০ পয়েন্ট। তাই এবার মহার্ঘভাতা বাড়ানোর বিষয়ে ভাবছে মোদি সরকার।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা