Finance News

DA Update: ফের বেতন বাড়তে চলেছে সরকারি কর্মীদের, DA বৃদ্ধির মাধ্যমেই হবে বেতনবৃদ্ধি

২০২৩ সালের শুরু থেকে বছরটা ভালোই যাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। কারণ এই বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক ভালো খবর আসছে। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা DA বৃদ্ধির কথা সামনে এসেছিল। আর সেই বৃদ্ধির জল্পনায় সিলমোহর পড়েছে কিছুদিন আগেই। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের যে মহার্ঘভাতা বৃদ্ধি পেতে চলেছে, তা নিশ্চিত করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। আর এই জুলাইয়েই তা হতে চলেছে বলে খবর।

গত এপ্রিল থেকেই দেশে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর এই ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য যে সুখবর আসবে, তা মোটামুটি নিশ্চিত ছিল বছরের শুরুতেই। আর জুন মাসের শেষের দিকে এল সেই সুখবর। বিশেষ সূত্রে জানা গেছে, আগামী মাসেই মোদি সরকারের কর্মীদের জন্য বড় খবর আসতে চলেছে। DA অর্থাৎ মহার্ঘভাতা বৃদ্ধি পেয়ে এবার হতে চলেছে ৪৬ শতাংশ। এর সঙ্গে বৃদ্ধি পেয়েছে AICPI সূচকের অঙ্কও। সূত্রের খবর, ০.৫০ হারে বৃদ্ধি পেতে সহলেছে এই সূচক। যার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA বাড়বে ৪ শতাংশ।

ছাড়াও জানা গেছে, সেন্ট্রাল পাবলিক সেক্টর এন্টারপ্রাইজগুলি ১৯৮৭ এবং ১৯৯৩ সালের ভিত্তিতে IDA বেতন স্কেল পেতে চলেছে। এক্ষেত্রে যাদের বেতন বাড়তে চলেছে তারা হলেন মূলত এই সেক্টরের কর্মচারীরা। সূত্রের খবর, ১৯৯২ সালের বেতন স্কেলের IDA প্যাটার্নের আওতায় বোর্ড স্তরের পদে অধিষ্ঠিত CPSE কর্মকর্তা এবং Non-Unionized Supervisor-দের জন্য প্রদেয় DA-র হার সংশোধন করা হতে পারে। তবে এক্ষেত্রে কতটা বা কিভাবে সংশোধন হবে, সেই বিষয়টি এবার দেখে নিন।

৩৫০০ টাকা পর্যন্ত তাদের মহার্ঘভাতা বাড়তে চলেছে, তাদের ন্যূনতম ১৫৪২৮ টাকা বেতন হবে, যার সাপেক্ষে বেতনের বৃদ্ধি হবে ৭০১.৯%। পাশাপাশি, ৩৫০০ টাকার বেশি এবং ৬৫০০ টাকা পর্যন্ত তাদের বাড়বে, যাদের ন্যূনতম ২৪৫৬৭ টাকা বেতনের সাপেক্ষে বৃদ্ধি হবে ৫২৬.৪%। পাশাপাশি ৬৫০০ টাকার বেশি এবং ৯৫০০ টাকা পর্যন্ত তাদের মহার্ঘভাতা বাড়বে যাদের ন্যূনতম ৩৪২১৬ টাকা বেতনের সাপেক্ষে বৃদ্ধি হবে ৪২১.১%।

Related Articles