DA Update: ভোটের আগেই বাড়ছে DA, এবার ৪২ শতাংশ হারে DA পাবেন রাজ্যের কর্মীরাও

বছরের মাঝামাঝি সময়ে ফের সরকারি কর্মচারীদের জন্য এল বড়সড় সুখবর। যেভাবে বছরের শুরুতেই DA সংশোধন হয়েছিল রাজ্য সরকারি কর্মকর্তাদের, সেভাবেই এবার ভোটের আগেই DA নিয়ে বড়সড় আপডেট দিল রাজ্য সরকার। ডিএ বৃদ্ধি নিয়ে ঘোষণা করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। তাই ভোটের আগে যে বড়সড় সুখবর পেতে চলেছেন সরকারি কর্মীরা, তাতে আর সন্দেহই রইল না। মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এবার সরকারি কর্মীরা সপ্তম পে কমিশনের আওতায় ডিয়ারনেস এলাউন্স অর্থাৎ ডিএ বা মহার্ঘ ভাতা পাবেন। আর খুব শীঘ্রই এই বিষয়টি চালু হবে বলে জানা গেছে।

মাসখানেক আগে একটি গণবিবাহের আসরে গিয়ে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীরি ঘোষণা করেন। তিনি বলেন যে রাজ্য সরকারি কর্মচারীদের ৪ শতাংশ বাড়ানো হচ্ছে। অর্থাৎ এবার থেকে কেন্দ্রীয় সরকরি কর্মচারীদের হারে DA পাবেন মধ্যপ্রদেশের রাজ্য সরকারি কর্মচারীরা। কিন্তু এবার তাহলে তাদের মহার্ঘ ভাতার পরিমান কি হতে চলেছে? উল্লেখ্য, এতদিন সপ্তম বেতন কমিশনের আওতায় রাজ্য সরকারি কর্মচারীরা ৩৮ শতাংশ হারে ডিএ পেতেন। এবর সেটা বেড়ে হল ৪২ শতাংশ। অর্থাৎ সর্বভারতীয় মূল্যসূচক অনুযায়ী তাঁরা ডিএ পাবেন।

তবে কেন্দ্র ও রাজ্যের এই ডিএ পার্থক্য মিটলেও সেটি সাময়িক হতে চলেছে। তার কারণ হল, মধ্যপ্রদেশের রাজ্য সরকারি কর্মচারীদের DA যখন ৪২ শতাংশ করা হল, তার কয়েকদিন পরেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়তে পারে। কারণ আগামী বছরেই অষ্টম বেতন কমিশন চালুর বিষয়টি ঘোষণা করতে পারে মোদি সরকার। আর এই বিষয়টি কেন্দ্রের তরফে সম্ভবত ঘোষণা করা হবে আগামী সেপ্টেম্বরে। এবার কেন্দ্রেরও ৩ বা ৪ শতাংশ ডিএ বড়ানো হতে পারে বলে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে।

কিন্তু এই DA বৃদ্ধি নিয়ে অনেকেই আবার ভোটের সমীকরণ খুঁজছেন। তার কারণও রয়েছে যথাযথ। আগামী নভেম্বরে মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচন হওয়ার কথা আছে। সেরাজ্যে মোট আসনের সংখ্যা ২৩০। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে এই রাজ্যে কোনও দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ত্রিশঙ্ক বিধানসভায় সংখ্যাগরিষ্ঠ দল হয়েছিল কংগ্রেস। তারপর কমল নাথের নেতৃত্বে সরকার গঠন করেছিল কংগ্রেস। কিন্তু ২০২০ সালের মার্চে সরকার ভেঙে গিয়েছিল।