whatsapp channel

DA Update: জুলাইয়ে ফের এই সেক্টরের কর্মীদের জন্য বাড়লো DA, এই মাসেই পাবেন বর্ধিত বেতন

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। কেন্দ্র সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। কেন্দ্র সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। এই ডিয়ারনেস এলাউন্স-এর টাকা নিয়ে কেন্দ্র ও রাজ্যের একটা তফাৎ রয়ে গেছে বাংলায়। তাই প্রায়ই DA নিয়ে অসন্তোষ দেখা যায় রাজ্য সরকারি কর্মীদের মধ্যে। তবে চলতি বছরে কেন্দ্র সরকারি কর্মচারীদের জন্য একের পর এক সুখবর আসছে। আর এবার DA বাড়তে চলেছে এক নতুন সেক্টরের কর্মীদের জন্য।

Advertisements

গত এপ্রিল থেকেই দেশে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর এই ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য যে সুখবর আসবে, তা মোটামুটি নিশ্চিত ছিল বছরের শুরুতেই। আর জুলাই মাসের মাঝামাঝি এল সেই সুখবর। বিশেষ সূত্রে জানা গেছে, ডিপার্টমেন্ট অফ পাবলিক এন্টারপ্রাইজ একজিকিউটিভ এবং সুপারভাইজারদের মহার্ঘভাতা বৃদ্ধি করা হবে। কেন্দ্রের তরফে একটি বিজ্ঞপ্তি জারি ককরে এই বিষয়ে জানানো হয়েছে। তাই বছরের মাখামাখি সময়টি যে এসব কেন্দ্রীয় কর্মচারীদের জন্য ভালো যাবে, তাতে কোনো সন্দেহ নেই।

Advertisements

কিন্তু কিভাবে বাড়বে এই DA? কতই বা বেতন বৃদ্ধি হবে এত ফলে। এই বিষয়ে ওই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে বেতন অনুযায়ী DA বৃদ্ধির পরিমান। বিজ্ঞপ্তি মারফত জানা গেছে, যাদের মাসিক ৩,৫০০ টাকা বেসিক পে, তাদের DA-র হার হবে ৭০১.৯ শতাংশ, বেতনের সাপেক্ষে যা সর্বনিম্ন হিসেবে হবে ১৫,৪২৮ টাকা। এছাড়াও যাদের মাসিক ৩,৫০১ থেকে ৬,৫০০ টাকার বেসিক পে, তাদের DA-র হার হবে ৫২৬.৪ শতাংশ, যা বেতনের সাপেক্ষে সর্বনিম্ন হবে ২৩,৫৬৭ টাকা। পাশাপাশি, যাদের ৬,৫০০-র বেশি এবং ৯,৫০০ পর্যন্ত বেসিক পে, তাদের DA-র হার হবে ৪২১.১ শতাংশ, যা বেতনের সাপেক্ষে সর্বনিম্ন হবে ৩৪,২১৬ টাকা।

Advertisements

এই বিজ্ঞপ্তিতে কেন্দ্র সরকার জানিয়েছে যে বিগত ১ জুলাই থেকেই এই সংশোধিত হারেই বেতন পাবেন নির্দিষ্ট দফতরের এই কর্মচারীরা। তবে এক্ষেত্রে আরো একটি বিষয় জানিয়ে দেওয়া হয়েছে যে, যেসব কর্মচারীদের ডিয়ারনেস এলাউন্স অ্যাকাউন্টে ৫০ পয়সা বা তার বেশি ভগ্নাংশ থাকবে, পরেরবার ‘রাউন্ড ফিগারে’ তা জুড়ে দেওয়া হবে। ৫০ পয়সার কম ভগ্নাংশ উপেক্ষা করা যেতে পারে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা